বড় খবর

সরকারের পরিকল্পনা প্রধানমন্ত্রীর নীতির বিরুদ্ধ, মত আইআইএম-এর

আইআইএম বোর্ডের বিরুদ্ধে তদন্ত শুরু করার ক্ষমতা দেওয়ার জন্য সরকারের প্রচেষ্টা শিক্ষাপ্রতিষ্ঠানের স্বায়ত্তশাসনের বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জনসাধারণের অবস্থানের বিরুদ্ধে, এবং ভারতের নতুন জাতীয় শিক্ষানীতি (এনইপি) এর বুদ্ধিমত্তাকে চ্যালেঞ্জ জানিয়েছে। ম্যানেজমেন্ট ইনস্টিটিউটরা ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছে। ইনস্টিটিউট প্রধানরা, নাম প্রকাশে অনিচ্ছুক রেখে বক্তব্য বলেন, যে এক বছরের এমবিএ ডিগ্রি নিয়ে উদ্বেগ এতটা গুরুতর নয় যে শিক্ষা […]

আইআইএম বোর্ডের বিরুদ্ধে তদন্ত শুরু করার ক্ষমতা দেওয়ার জন্য সরকারের প্রচেষ্টা শিক্ষাপ্রতিষ্ঠানের স্বায়ত্তশাসনের বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জনসাধারণের অবস্থানের বিরুদ্ধে, এবং ভারতের নতুন জাতীয় শিক্ষানীতি (এনইপি) এর বুদ্ধিমত্তাকে চ্যালেঞ্জ জানিয়েছে। ম্যানেজমেন্ট ইনস্টিটিউটরা ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছে।

ইনস্টিটিউট প্রধানরা, নাম প্রকাশে অনিচ্ছুক রেখে বক্তব্য বলেন, যে এক বছরের এমবিএ ডিগ্রি নিয়ে উদ্বেগ এতটা গুরুতর নয় যে শিক্ষা মন্ত্রকের (এমওই) এই ধরণের বিষয়ে হস্তক্ষেপ করতে পারে। আইআইএম পরিচালকরা সানডে এক্সপ্রেসে একটি প্রতিবেদনের প্রতিক্রিয়া জানিয়েছিলেন যে এমওইউ বিকল্পগুলির সন্ধান করছে যা ফলস্বরূপ প্রতিষ্ঠানগুলির স্বায়ত্তশাসনকে ক্ষুণ্ন করতে পারে।

সম্প্রতি আইন মন্ত্রক জানায় যে কোনও প্রতিষ্ঠানের বোর্ড অব গভর্নর (বিজি) এর বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয়েছে যে কোনও প্রতিষ্ঠানের বিরুদ্ধে কাজ করা হয়েছে বলে প্রমাণিত হলে তার বিরুদ্ধে তদন্ত শুরু করার ক্ষমতা সরকারকে দেয়ার প্রস্তাব করেছে। আইআইএমগুলিকে আরও সহজেই লাইনে ফেলার জন্য সরকার পা রাখতে চাইছে “আমি মনে করি আইন মন্ত্রককে জড়িত করার জন্য এক বছরের ডিগ্রি ইস্যুটি অজুহাত হিসাবে ব্যবহৃত হচ্ছে এবং এই প্রস্তাবটি চাপিয়ে দেবে।” কর্মজীবী ​​পেশাদারদের জন্য এমবিএ প্রোগ্রামের ওপরে ক বছরের সময়সীমা এই প্রস্তাবটি সম্ভবত এই বিষয়টি মেনে নিতে পারছে না যে আইআইএম। এখন পুরোপুরি সরকারের নিয়ন্ত্রণমুক্ত, “আইআইএম বোর্ডের চেয়ারপারসন বলেছেন। এমওই জুলাইয়ে বলেছিল যে এক বছরের এক্সিকিউটিভ এমবিএ ডিগ্রি “ইউজিসি রেগুলেশন অনুসারে নয়”।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Government plan against pm view heads of iims push back against bid to control

Next Story
১ মিলিয়ন মার্কিন ডলার জয় ‘বিশ্বের সেরা শিক্ষকে’র, পুরস্কার মূল্য়ের অর্ধেক দিলেন বাকি শিক্ষকদেরranjitsinh disale, রণজিতসিন দিসালে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com