scorecardresearch

বড় খবর

করা যাবে না টিউশনি, কোচিং সেন্টারেও নয়, শিক্ষকদের কড়া নিদান স্কুল শিক্ষা দফতরের

শিক্ষা দফতরের তরফে জারি করা হয়েছে বিজ্ঞপ্তি

west bengal school education
কড়া নিষেধাজ্ঞা শিক্ষা দফতরের

বাড়িতে গৃহশিক্ষকতা করতে পারবেন না সরকারি স্কুলের শিক্ষক-শিক্ষিকারা। কড়া নোটিশের মাধ্যমেই নির্দেশিকা জারি করেছে শিক্ষা দফতর। শুধু বাড়িতে শিক্ষকতা নয় তার সঙ্গে কোচিং সেন্টারেও থাকছে নির্দেশ – কোনওরকম কোচিং সেন্টারের সঙ্গেও তারা যুক্ত থাকতে পারবেন না।

বিশেষ করে এই নির্দেশিকা জারি করা হয়েছে পশ্চিমবঙ্গের সরকারি স্কুলের চাকুরিরত শিক্ষক-শিক্ষিকাদের ক্ষেত্রে। স্পষ্ট জানানো হয়েছে, বাড়িতে পড়ানো কিংবা বিনা বেতনেও পড়াতে পারবেন না কোনও শিক্ষক। জেলাস্তরের স্কুলগুলিতে সাফ নির্দেশিকার মাধ্যমে জানানো হয়েছে, সরকারি এবং সরকারি অধীনস্থ স্কুল, কিংবা হাই মাদ্রাসা এবং উচ্চ বিদ্যালয়ের শিক্ষকরা স্কুল ব্যতীত অন্য কোথাও শিক্ষাদান করতে পারবেন না। স্কুল শিক্ষা দফতরের পাশাপাশি এই নোটিশ জেলা আধিকারিকদের উদ্দেশ্যেও জানানো হয়েছে। প্রতিটি স্কুলের প্রধান শিক্ষকদেরও এই সম্পর্কে জানানো হয়েছে।

আরও পড়ুন [ আজ হুল দিবস, আচমকা পরীক্ষা বাতিলের ঘোষণা পর্ষদের ]

যদিও বা বহুবছর আগে এই নিয়ে চরম বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল। তার পরবর্তীতে সম্পূর্ন পরিস্থিতি থিতিয়েও পরে। এদিকে স্কুল শিক্ষা দফতর সূত্রে খবর সারাদেশে কীভাবে শিক্ষকরা নিজেদের কাজ পরিচালনা করবেন সেই নিয়ে কেন্দ্রীয় সরকারের নির্দেশিকা অনেকদিন ধরেই রয়েছে। সেই ক্ষেত্রেও বিশেষ করে সরকারি স্কুলের শিক্ষকদের নানান নিয়ম মেনে চলার বিষয়ই উল্লেখিত।

জেলার তরফে নানা অভিযোগ স্কুল শিক্ষা দফতরে আসতেই এই সিদ্ধান্ত নিতে তারা বাধ্য হয়েছেন। স্কুল শিক্ষকের বাড়িতে শিক্ষকতা নিয়ে নানা সমস্যা দেখা গেছে। পঠনপাঠন যাতে সহজে এবং ভালভাবে হয় সেই কারণেই এই সিদ্ধান্ত।

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Government school teachers will not giving tution notice by school commision