বড় খবর

রাজ্যের দশম ও দ্বাদশ বোর্ড পরীক্ষায় অনুমতি কেন্দ্রের, পরীক্ষা কেন্দ্র কনটেনমেন্ট জোনের বাইরে

যে সমস্ত কনটেনমেন্ট জোনে স্কুল রয়েছে এবং সেই স্কুলগুলি যদি বোর্ড পরীক্ষার কেন্দ্র হয়। তাহলে পরীক্ষা কেন্দ্রের তালিকা থেকে সেই স্কুলগুলিকে বাতিল করতে হবে।

বোর্ড পরীক্ষার জন্য পরিবহনের ব্যবস্থা করতে হবে রাজ্যকে। কনটেনমেন্ট জোনে রাখা যাবে না পরীক্ষা কেন্দ্র, এমনটাই ঘোষণা করেছে কেন্দ্র। পাশাপাশি সমস্ত পরীক্ষার্থীর কাছে থাকতে হবে মাস্ক ও তাদের নিজস্ব স্যানিটাইজার। প্রত্যেক রাজ্যকে বাকি থাকা দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষার সময়সূচি ঘোষণা করার জন্য অনুরোধ করা হয়েছে।

প্রসঙ্গত, জুলাইয়ের প্রথমার্ধে অনুষ্ঠিত হবে সিবিএসসি বোর্ড পরীক্ষা। এছাড়া, ২৯ জুন জুলাই থেকে শুরু পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের বাকি পরীক্ষা অনুষ্ঠিত হবে। গাইডলাইন মোতাবেক, স্কুল বন্ধ রাখা হয়েছে। কিন্তু এরই মাঝে দশম ও দ্বাদশ শ্রেণীর বোর্ড পরীক্ষার ব্যবস্থা করতে হবে। তবে যে সমস্ত কনটেনমেন্ট জোনে স্কুল রয়েছে এবং সেই স্কুলগুলি যদি বোর্ড পরীক্ষার কেন্দ্র হয়। তাহলে পরীক্ষা কেন্দ্রের তালিকা থেকে সেই স্কুলগুলিকে বাতিল করতে হবে।

পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করার সময় প্রত্যেক পরীক্ষার্থীকে মাস্ক পরে থাকতে হবে। পাশাপাশি তাদের বহন করতে হবে নিজস্ব স্যানিটাইজার। প্রত্যেক পরীক্ষা কেন্দ্রে থার্মাল স্ক্যানিংয়ের ও স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে। পরীক্ষাকেন্দ্রে বজায় রাখতে হবে সামাজিক দূরত্ব। পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে পৌঁছে দেওয়ার জন্য স্পেশাল বাসের ব্যবস্থা করতে হবে রাজ্যকে। দুটি বোর্ডের পরীক্ষা একই সঙ্গে যাতে না হয় সেদিকে নজর রাখতে হবে। উল্লেখ্য, ১ থেকে ১৫ জুলাইয়ের মধ্যে অনুষ্ঠিত হবে সিবিএসই বাকি থাকা পরীক্ষা। অন্যদিকে ২৯ শে জুন ২ ও ৬ জুলাই অনুষ্ঠিত হবে পশ্চিমবঙ্গের উচ্চ মাধ্যমিক পরীক্ষা জানিয়েছেন পার্থ চট্টোপাধ্যায়।

Get the latest Bengali news and Education news here. You can also read all the Education news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Govt allows states to hold board exams for class 10 and 12 however the centres cant be in containment zones states to arrange transport

Next Story
জয়েন্ট পরীক্ষার জন্য পুনরায় শুরু আবেদন প্রক্রিয়া
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com