scorecardresearch

বড় খবর

পিছল উচ্চমাধ্যমিক, পরীক্ষা জুলাইতে

মঙ্গলবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ঘোষণা করলেন বাকি থাকা তিনটি পরীক্ষার নতুন সূচী।

Exam madhyamik result 2020
ফের বদলে গেল উচ্চমাধ্যমিক পরীক্ষার সূচী। জুনের শেষার্ধ থেকে শুরু হচ্ছে না পরীক্ষা। মঙ্গলবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ঘোষণা করলেন বাকি থাকা তিনটি পরীক্ষার নতুন সূচী। জুলাই মাসের ২,৬ ও ৮ তারিখ অনুষ্ঠিত হবে উচ্চমাধ্য়মিক।

গত মাসে রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সাংবাদিক বৈঠকে ঘোষণা করেন,  জুন মাসের ২৯ ও জুলাইয়ের মাসের ২ ও ৬ তারিখ অনুষ্ঠিত হবে উচ্চমাধ্যমিক। কিন্তু আনলক প্রক্রিয়া শুরু হওয়ার পর বিভিন্ন মহলে  জল্পনা শুরু হয়, যে এরই মাঝে কীভাবে পরীক্ষার্থীরা পৌঁছবে পরীক্ষা কেন্দ্রে। মঙ্গলবার শিক্ষামন্ত্রী সাংবাদিক বৈঠকে জানিয়ে দেন, জুনে পরীক্ষা হবে না। কারণ, পরিবহন না পাওয়ায় সঠিক সময় পরীক্ষা হলে পৌঁছানো সম্ভব নাও হতে পারে। পাশপাশি এখনও উচ্চমাধ্যমিকের ১১৬ টি কেন্দ্রকে মেরামত করতে হবে। আমফানের কারণে তছনছ হয়ে গিয়েছে একাধিক স্কুল ও কলেজ। অন্যান্য বোর্ডও জুলাই মাসে তাদের বাকি পরীক্ষার দিন ঠিক করেছে। তাই সবদিক বিচার বিবেচনা করে পরীক্ষার দিন পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে কবে কী পরীক্ষা, তা জানাবে সংসদ। সংসদ সূত্রে পুরনো পরীক্ষাসূচী মোতাবেক পর পর পরীক্ষা হবে। করোনা পরিস্থিতিতে পরীক্ষা কেন্দ্রে একাধিক বিধিনিষেধ জারি থাকবে বলে জানিয়েছেন মন্ত্রী। সিবিএসই বোর্ডের মতই পরীক্ষা কেন্দ্রে ছাত্র-ছাত্রীদের কাছে রাখতে হবে নিজস্ব স্যানিটাইজার বোতল। মাস্ক পরে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন, সামাজিক দূরত্ব বজায় রেখে প্রতিটি পরীক্ষা কেন্দ্রে অনুষ্টিত হবে পরীক্ষা। পরীক্ষার্থীদের মাঝে এক মিটার দুরত্ব বজায় রাখতে হবে। মাঝে একটি বেঞ্চ খালি রাখা হবে।

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Higher secondary exam date and time routine exam will be held on 2 6 8 july