বড় খবর

লকডাউনের পর কীভাবে চলবে স্কুল? জানালেন মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী

সম্প্রতি স্কুল গুলি কি কি আগাম ব্যবস্থা নিতে হবে তার তালিকা যাচাই করে নিচ্ছে। সিবিএসই খুব শীঘ্রই তাদের স্কুলের ব্যবস্থাপনার তালিকা প্রকাশ্যে আনবে।

বদলে ফেলতে পড়ুয়াদের ক্লাসে বসার ধরন, বদলে ফেলতে হবে সময়, পড়ুয়াদের ভাগ করতে হবে একাধিক সেকশনে, এমনই বেশকিছু নয়া নিয়ম নিয়ে খুলবে স্কুল গুলি। করণা পরিস্থিতিতে সমস্ত পড়ুয়াদের স্বাস্থ্যের কথা ভেবে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক শিক্ষকদের সঙ্গে অনলাইন মারফত কথোপকথন করেন। সেখানেই সুরক্ষিত থাকার জন্য একাধিক উপায় বলে দেন মন্ত্রী।

সামাজিক দূরত্ব যে শুধুমাত্র ক্লাসের মধ্যেই বরাদ্দ রাখতে হবে এমনটা নয় , স্কুল বাসের কর্মচারীদেরও এই নিয়ম মানতে হবে। স্কুল গুলি চালু করার জন্য এন সি ই আর টি একটি নতুন পদ্ধতি অনুসন্ধান করেছে। অন্যদিকে ইউজিসি আগামী শিক্ষাবর্ষের জন্য কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে বা যেকোন উচ্চতর শিক্ষা প্রতিষ্ঠানের জন্য নতুন পদ্ধতি অবলম্বন করেছে।

ইউজিসি জানিয়েছে, নতুন ছাত্র ছাত্রীর পরীক্ষা পদ্ধতি শুরু হবে আগস্টে এবং ক্লাস শুরু হবে সেপ্টেম্বর মাস থেকে। স্কুল কবে থেকে চালু হবে সে বিষয়ে এখনো কোনো নিশ্চিত সময় বা তারিখ ঘোষণা করা হয়নি। মন্ত্রী বলেন, শিক্ষার্থীদের স্বাস্থ্য দিকে নজর দেওয়া আমাদের মূল উদ্দেশ্য। অরুণা ভাইরাসের প্রকোপ পরিস্থিতি স্বাভাবিক হলে স্কুল খোলা হবে।

লোকজন এ পরবর্তী সময় কালে স্কুল কবে খুলবে সে বিষয়ে মন্ত্রীকে প্রশ্ন করলে তিনি জানান, পরিস্থিতি স্বাভাবিক হলেি খুলবে। তবে তার আগে স্কুলের প্রশাসন ও শিক্ষক-শিক্ষিকাদের বিভিন্ন ধরনের টাস্ক করতে হবে। যার মধ্যে রয়েছে স্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি, নতুন শিক্ষাবর্ষে কিভাবে পড়ানো হবে, সে বিষয়ে জ্ঞান বৃদ্ধি, শিক্ষার্থীদের মানসিক অবসাদ কাটানোর চেষ্টা ইত্যাদি নানা দিকে নজর রাখতে হবে শিক্ষকদের।

সম্প্রতি স্কুল গুলি কী কী আগাম ব্যবস্থা নিতে হবে তার তালিকা যাচাই করে নিচ্ছে। সিবিএসই খুব শীঘ্রই তাদের স্কুলের ব্যবস্থাপনার তালিকা প্রকাশ্যে আনবে। শিক্ষক এবং ছাত্র ছাত্রীদের মোবাইলে আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড করে সেটি যথাযথভাবে চালু রাখা এবং ফোনের ব্লুটুথ লোকেশন অন রাখার পরামর্শ দিয়েছেন মন্ত্রী।

মার্চ মাসের মাঝখান থেকেই বন্ধ হয়ে গিয়েছে স্কুল-কলেজের পঠন-পাঠন। বাড়ি থেকে অনলাইন মাধ্যম পড়াশোনা করাচ্ছেন শিক্ষক-শিক্ষিকারা।

Get the latest Bengali news and Education news here. You can also read all the Education news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: How will schools function once govt lifts lockdown hrd minister answers

Next Story
করোনার জের, অকৃতকার্য শিক্ষার্থীদের দ্বিতীয়বার সুযোগ দিচ্ছে সিবিএসই
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com