বড় খবর

কেমনভাবে হবে সেমিস্টার? ইউজিসিকে পুনর্বিবেচনা করার পরামর্শ মন্ত্রীর

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) শিক্ষার্থী ও শিক্ষকদের স্বাস্থ্য ও সুরক্ষার বিষয়ে বিবেচনা এবং বিকল্প পরিকল্পনা ও টার্মিনাল সেমিস্টারের বিষয়ে জারি করা নির্দেশিকার পুনর্বিবেচনা করার পরামর্শ দেওয়া হয়েছে। কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল তার টুইটে জানিয়েছেন, ইউডিসিকে সেমিস্টারের বিষয়ে শিক্ষাবর্ষ নিয়ে জারি করা নির্দেশিকার পুনর্বিবেচনা করার পরামর্শ দিয়েছেন মন্ত্রক। এই নির্দেশিকার আওতায় থাকবে শিক্ষার্থী, শিক্ষক […]

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) শিক্ষার্থী ও শিক্ষকদের স্বাস্থ্য ও সুরক্ষার বিষয়ে বিবেচনা এবং বিকল্প পরিকল্পনা ও টার্মিনাল সেমিস্টারের বিষয়ে জারি করা নির্দেশিকার পুনর্বিবেচনা করার পরামর্শ দেওয়া হয়েছে। কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল তার টুইটে জানিয়েছেন, ইউডিসিকে সেমিস্টারের বিষয়ে শিক্ষাবর্ষ নিয়ে জারি করা নির্দেশিকার পুনর্বিবেচনা করার পরামর্শ দিয়েছেন মন্ত্রক। এই নির্দেশিকার আওতায় থাকবে শিক্ষার্থী, শিক্ষক ও শিক্ষাকর্মী।

ইউজিসি – মে মাসে একটি নির্দেশিকা জারি করেছিল – যেখানে কেবলমাত্র চূড়ান্ত সেমিস্টার পরীক্ষা পরিচালনার পরামর্শ দেওয়া হয়েছিল। সেখানে উল্লেখ ছিল, পরিস্থিতি স্বাভাবিক না হলে পূর্ববর্তী সেমিস্টার ও অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে গ্রেড ফলাফল ঘোষণা করা হবে।

জুলাইয়ের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক না হলে, বিশ্ববিদ্যালয়গুলি অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে ৫০ শতাংশ নম্বর ও বাকি ৫০ শতাংশ নম্বর পূর্ববর্তী সেমিস্টারের ভিত্তিতে যোগ করা হবে।

বিশেষজ্ঞ কমিটির নেতৃত্বে ছিলেন অধ্যাপক আর সি কুহাদ, ইউজিসি এবং উপাচার্য, সেন্ট্রাল ইউনিভার্সিটি অফ হরিয়ানা, মহেন্দ্রগড়,সহ অন্যান্য সদস্যরা।

Read the full story in English

Get the latest Bengali news and Education news here. You can also read all the Education news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Hrd asks ugc to revisit guidelines on semester exams

Next Story
শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার মেয়াদকাল বাড়াল মমতা সরকারExam madhyamik result 2020
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com