বড় খবর

উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে অনলাইন লাইভ করবেন মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী

কথোপকথন মন্ত্রীর ফেসবুক এবং টুইটার উভয় হ্যান্ডেল থেকেই সরাসরি সম্প্রচারিত হবে।

মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক ২৮ শে মে দুপুর ৩ টের সময় প্রায় ৪৫,০০০ উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে সরাসরি কথোপকথন করবেন। ন্যাশেনাল অ্যাসেসমেন্ট অ্যান্ড অ্যাক্রেডিটেশন কাউন্সিল (এনএএসি) সম্পূর্ণ আলোচনাটি পর্যালোচনা করবে।

মন্ত্রী টুইটার মারফ জানিয়েছেন, করোনা ভাইরাসের সঙ্গে মোকাবিলা করে কীভাবে ইনস্টিটিউটগুলি আগামীদিনে এগিয়ে যাবে। সে সম্পর্কে কথা বলবেন। করোনাভাইরাসের কারণে ভারতের সকল উচ্চশিক্ষা প্রতিষ্ঠান মার্চ মাসের মাঝামাঝি সময় থেকে বন্ধ রয়েছে।

ইউনিভার্সিটি গ্র্যান্ড কমিশন কলেজ ও বিশ্ববিদ্যালয় পুনরায় চালু করার জন্য নির্দেশিকা তৈরি করেছে। নতুন গাইডলাইন মোতাবেক উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলি আগস্ট থেকে ক্লাস শুরু করবে। বজায় রাখতে হবে সামাজিক দুরত্ব। ইউজিসি সেপ্টেম্বরের মধ্যে নতুন ব্যাচ শুরু করার সুপারিশ করেছে, তবে ভর্তি নিয়ে এখনও অনেক অনিশ্চয়তা রয়েছে। মন্ত্রী ভর্তি প্রক্রিয়া সম্পর্কেও কথা বলতে পারেন বলে মনে করা হচ্ছে।

একটি ভিডিও বার্তায় এইচআরডি বলেছে, “ভারতে ৩৩ কোটি শিক্ষার্থীর সঙ্গে ক্রমাগত যোগাযোগ করা একটি চ্যালেঞ্জ। বিশ্ববিদ্যালয়গুলি অনলাইন শিক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের লেখাপড়া করানোর পদক্ষেপ নিয়েছে। এই প্রতিকূল পরিস্থিতিতেও শিক্ষার্থীদের অনুপ্রাণিত করতে যারা সচেষ্ট তাদের ধন্যবাদ জানাতে চাই। ”

তিনি আরও বলেন, “আমরা আমাদের শিক্ষাব্যবস্থাকে থামাতে বা হ্রাস করতে দেব না বরং এটিকে এগিয়ে নিয়ে যেতে চাই। আমি আপনার কাছ থেকে পরামর্শ প্রত্যাশায় রয়েছি এবং আপনার অভিজ্ঞতা সম্পর্কে জেনে বাকি পদক্ষেপ করার ক্ষেত্রে উপকৃত হওয়ার চেষ্টা করব”।

কথোপকথনটি শিক্ষক এবং কলেজগুলির কর্মকর্তাদের উদ্দেশ্যে করা হবে। এর আগে এইচআরডি মন্ত্রী শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবকদের সঙ্গে মতবিনিময় করেছিলেন। কথোপকথন মন্ত্রীর ফেসবুক এবং টুইটার উভয় হ্যান্ডেল থেকেই সরাসরি সম্প্রচারিত হবে।

Read the full story in English

Get the latest Bengali news and Education news here. You can also read all the Education news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Hrd minister to address higher education institutes on may 28

Next Story
প্রকাশিত হল বিহার বোর্ডের দশম শ্রেণির ফলাফল
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com