scorecardresearch

বড় খবর

ICSE, ISC Result 2021: আইসিএসই-তে পাশের হার প্রায় ১০০ শতাংশ, আইএসসি-তে ৯৯.৭৬

এরাজ্যে ছেলের তুলনায় মেয়ের পাশের হার বেশি। রাজ্যে আইসিএসইতে মেয়েদের পাশের হার ৯৯.৯৯ শতাংশ।

ICSE ISC Result 2021 99.98 percent pass in ICSE and 99.76 percent pass in ISC
দক্ষিণ কলকাতার রামমোহন মিশন হাইস্কুলের পড়ুয়াদের উচ্ছ্বাস রেজাল্ট বেরনোর পর। এক্সপ্রেস ফটো- পার্থ পাল

মাধ্যমিকে পাসের হার ছিল ১০০ শতাংশ। প্রায় একই হারে পাশ করেছে আইসিএসই-তে। এবার এই পরীক্ষায় পাসের হার ৯৯.৯৮ শতাংশ। পাশাপাশি দ্বাদশের পরীক্ষা অর্থাৎ আইএসসি পরীক্ষায় এবার পাস করেছে ৯৯.৭৬ শতাংশ।

পশ্চিমবঙ্গে আইএসসিতে পাসের হার ৯৯.৬৩ শতাংশ এবং আইসিএসইতে পাসের হার ৯৯.৯৮ শতাংশ।

এরাজ্যে ছেলের তুলনায় মেয়ের পাসের হার বেশি। রাজ্যে আইসিএসইতে মেয়েদের পাসের হার ৯৯.৯৯ শতাংশ। আইসিএসইতে ৯৯.৯৭ শতাংশ ছেলে পাস করেছে। এদিকে বাংলায় আইএসসিতে মেয়েদের পাসের হার ৯৯.৮২ শতাংশ ও ছেলেদের পাসের হার ৯৯.৪৮ শতাংশ।

প্রকাশিত ফলাফলে দেখা যাচ্ছে দেশের দক্ষিণ ভারতে আইসিএসই -তে পাশের হার ১০০ শতাংশ। পশ্চিমাঞ্চলে এই সংখ্যাটা হল ৯৯.৯৯ শতাংশ।

গতবার আইসিএসই পরীক্ষা দিয়েছিল ২,৭ লক্ষ পড়ুয়া। এর মধ্যে পাস করেছিল ২.৬ লক্ষয পাসের হার ছিল ৯৯.৩৩ শতাংশ।

কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশনের (CISCE) ওয়েবসাইট cisce.org তে দুপুর তিনটে থেকে পড়ুয়ারা পরীক্ষার ফলাফল জানতে পাচ্ছে।

রেজাল্ট দেখার পদ্ধতি-

  • দ্য কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান সার্টিফিকেট সেকেন্ডারি এডুকেশনের অফিসিয়াল ওয়েবসাইট http://www.cisce.org-তে যান
  • ICSE নাকি ISC কোর্স বাছাই করতে হবে।
  • ইউডিআই, ইনডেক্স নম্বর এবং ক্যাপচা দিন।
    *এরপর ক্লিক করুন ‘Show Result’-এ ।

এছাড়া এসএমএসের মাধ্যমেও ফল জানা যাচ্ছে। এক্ষত্রে মোবাইলের রাইট মেসেজ অপশনে গিয়ে লিখতে হবে ইউনিক আইডি। তা পাঠিয়ে দিতে হবে 09248082883 নম্বরে।

পরীক্ষা বাতিল হওয়ায় এবছর উত্তরপত্র পুনরায় দেখার সুযোগ থাকছে না। একইসঙ্গে কাউন্সিল জানিয়েছে, পরীক্ষায় প্রাপ্ত নম্বর নিয়ে কোনও পড়ুয়ার কোনওরকম প্রশ্ন থাকলে তা সরাসরি পাঠাতে হবে সংশ্লিষ্ট স্কুলে। এই নম্বর নিয়ে সংশ্লিষ্ট স্কুলের কোনও প্রশ্ন বা বক্তব্য থাকলে তা পাঠাতে হবে কাউন্সিলের কাছে। ১ অগাস্টের মধ্যে পাঠাতে হবে তা। কাউন্সিল সাফ জানিয়েছে ১ অগাস্টের পরে এই সংক্রান্ত কোনও বক্তব্য বা প্রশ্ন শোনা হবে না।

করোনার দ্বিতীয় স্রোতের সময় এই বোর্ডের পরীক্ষাগুলি আয়োজন থমকে যায়। দশম শ্রেণির ক্ষেত্রে নবম শ্রেণিতে পড়ুয়াদের পরীক্ষার মূল্যায়ন ও দ্বাদশের ক্ষেত্রে ইন্টারনাল অ্যাসেসমেন্টের ফলাফল ধরে মূল্যায়নের কথা জানানো হয়। অতিমারীর কারণে এই নিয়ে পর পর দুই বছর বাতিল হয় আইসিএসই ও আইএসসির পরীক্ষা। কাউন্সিল জানিয়েছে, পরীক্ষা বাতিল হওয়ায় এবছর উত্তরপত্র পুনরায় দেখার সুযোগ থাকছে না। পরীক্ষায় প্রাপ্ত নম্বর নিয়ে কোনও পড়ুয়ার কোনওরকম প্রশ্ন থাকলেও তা সরাসরি পাঠাতে হবে সংশ্লিষ্ট স্কুলে। এই নম্বর সংক্রান্ত বিষয়ে সংশ্লিষ্ট স্কুলের কোনও প্রশ্ন বা বক্তব্য থাকলে তা পাঠাবে কাউন্সিলের কাছে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Icse isc result 2021 99 98 percent pass in icse and 99 76 percent pass in isc