scorecardresearch

বড় খবর

উচ্চ-মাধ্যমিক এবং কলেজের পর কেরিয়ার নিয়ে চিন্তিত? IGNOU-হতে পারে মুশকিল আসান

IGNOU-হতে পারে আপনার কেরিয়ারের সেরা চয়েস!

উচ্চ-মাধ্যমিক এবং কলেজের পর কেরিয়ার নিয়ে চিন্তিত? IGNOU-হতে পারে মুশকিল আসান
IGNOU-র ওয়েবসাইটে ঢুঁ না মারলেই নয়

কেরিয়ার নিয়ে খুব ভাবনা চিন্তা করছেন? ভাবছেন গ্রাজুয়েশনের পরবর্তীতে অন্যকোনও প্ল্যানিং রয়েছে। তবে IGNOU-কিন্তু আপনার কেরিয়ারের সেরা পছন্দ হতেই পারে। যার জন্য তাঁদের অফিসিয়াল সাইটে একবার ঢুঁ মারতেই হবে আপনাকে।

তবে, সম্পূর্ণ কোর্স প্রসঙ্গে জানতে হলে সবার আগে প্রস্পেক্টারস ডাউনলোড করা প্রয়োজন। কোন বিষয়ের সঙ্গে এলিমেন্টারি কী কী বিষয় সঙ্গে থাকবে সেটিও জানা যাবে। যেহেতু এটি UGC এবং NAAC দ্বারা অনুমোদিত সেইকারণে সাবজেক্টজনিত কোনওরকম বিভেদ ইন্দিরা গান্ধী মুক্ত বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রেও নেই। কীভাবে আবেদন করতে পারবেন?

শুরুতেই অফিসিয়াল ওয়েবসাইটে ঢুকে আবেদনের লিঙ্কে ক্লিক করতে হবে। সেখানে নিজের পছন্দের সাবজেক্ট এবং কোর্স পছন্দ করার পর ধার্য করা ফি জমা দিতে হবে। তারপরেই সম্পন্ন হবে আবেদনের প্রক্রিয়া।

যে বিষয়গুলি মাথায় রাখতে হবে ;

গ্রাজুয়েশনের ক্ষেত্রে ৫০% নম্বর থাকা খুব দরকার।
সামনে জানুয়ারি সেশনের জন্য আবেদন করতে পারেন। তবে, এবার যারা গ্রাজুয়েশন করছেন তাঁরা মে-জুন মাসে আরেকবার আবেদনের সুযোগ পাবেন।
ডিস্টেন্সের ক্ষেত্রে Law পড়ানো হয় না। তবে যদি MBA-র প্ল্যানিং থাকে তাহলে এখন কোনও এন্ট্রান্স পরীক্ষা দেওয়ার প্রয়োজন নেই। ৫০% নম্বরের ভিত্তিতে স্ক্রুটিনি করা হবে।

সেন্টার নির্বাচনের দিকে যে বিষয়টি লক্ষ্য রাখতে হবে ;

নিজেদের সেন্টার অথবা ইউনিট পরবর্তীতে বদলানো সম্ভব। তারপরেও যখন ফর্ম ফিলাপ করবেন সেখানে নিএর লোকাল অ্যাড্রেস দেওয়ার পরেও সেন্টার নির্বাচনের সুযোগ থাকবে। তাই সেইদিকে নজর রাখবেন। নিকটবর্তী ইউনিট তখনই বেছে নিতে পারেন।

IGNOU-র যেকোনও সেন্টারে নিজের পছন্দমত সাবজেক্ট বেছে নেওয়ার সুযোগ রয়েছে। শুধু সমস্ত প্রস্পেক্টারস ভাল করে নজরে রাখতে হবে।এবছর যারা উচ্চমাধ্যমিক পাশ করতে চলেছে তাঁদের জন্যও কিন্তু IGNOU-ভাল সুযোগ করে দিতে পারে। তাই, সময় থাকতে এখনই ঢুঁ মারুন তাঁদের অফিসিয়াল ওয়েবসাইটে।

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Ignou education management course and process need to look out