বড় খবর


যোগব্যায়ামের সার্টিফিকেট কোর্স শুরু ইগনুতে

কোর্স ইংরেজী মাধ্যমে পড়ানো হবে। সমস্ত ‘স্টাডি মেটারিয়াল’ ইংরেজিতে দেওয়া হবে বলে জানিয়েছে ইন্দিরা গান্ধী ন্যাশনাল ওপেন ইউনিভার্সিটি।

world yoga day 2019

আন্তর্জাতিক যোগ দিবসের আগেই, ইন্দিরা গান্ধী ন্যাশনাল ওপেন ইউনিভার্সিটি (ইগনু) যোগব্যায়ামের একটি সার্টিফিকেট কোর্স চালু করা হয়েছে। নতুন শিক্ষাবর্ষে জুলাই মাস থেকে শুরু হবে ক্লাস।

কোর্স ইংরেজী মাধ্যমে পড়ানো হবে। সমস্ত ‘স্টাডি মেটারিয়াল’ ইংরেজিতে দেওয়া হবে বলে জানিয়েছে সংস্থা। বারো ক্লাস পাশের পর এই কোর্স করা যাবে। এটি ছয় মাসের কোর্স। কোর্স ফি ১০,০০০ টাকা। কোর্স পাশ করার জন্য দুই বছর সময় দেওয়া হবে পড়ুয়াদের।

দিল্লি, হরিদ্বার, বেঙ্গালুরু, ভুবনেশ্বর, জয়পুর, লাদনুন, চেন্নাই, মুম্বাই এবং পুনের আঞ্চলিক কেন্দ্রে থাকবে এই কোর্সের সুবিধা।

ইগনু অধ্যাপক এস বি অরোরা বলেন, “এই বিশেষ কোর্সটি করার পর শিক্ষার্থীরা মৌলিক নীতি এবং যোগব্যায়ামে অনুশীলন করাতে পারবেন। তিনি আরো বলেন, এই কর্মসূচিতে ইতিহাস ও বিভিন্ন যোগব্যায়াম সম্পর্কে পড়ানো হবে। যোগব্যায়াম মূলত বিজ্ঞানের উপর ভিত্তি করে অনুশীলন, যা মন, শরীরকে তরতাজা রাখে। এটি শারীরিক এবং মানসিক সুস্থতা অর্জনের ক্ষেত্রে অপরিহার্য ভূমিকা পালন করে।”

Read the full story in English

Web Title: Ignou launches certificate programme in yoga

Next Story
WBJEE RESULT 2019: ২০ জুন জয়েন্ট এন্ট্রান্সের ফলাফল
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com