scorecardresearch

বড় খবর

শহরকে স্যানিটাইজ করবে রোবট, অভিনব আবিষ্কার সহকর্মীর সঙ্গে বাঙালি গবেষকের

হাইড্রোক্সিল র‌্যাডিক্যালস তৈরি করবে রোবট যা করোনভাইরাসকে জারণ করবে এবং হত্যা করতে পারবে।

সিঙ্গাপুরের এনইউএসের বায়োমেডিক্যাল গবেষক হিসাবে আইআইটি খড়গপুর এবং এআইআইএমএসের প্রাক্তন ছাত্র দেবায়ন সাহা ও শশী রঞ্জন দাবি করেছেন,  শহর স্যানিটাইজ করতে এবং করোনা ভাইরাস সংক্রমণ বন্ধ করতে পারে এমন একটি রোবট তৈরি করেছেন তাঁরা। দেবায়ন ও শশী জানিয়েছেন, তাদের ডিভাইসটি হল ‘এয়ারলেনস মাইনাস করোনা’, যা সফলভাবে করোনাভাইরাসের মোকাবেলা করতে পারে।

এটি জলের ফোঁটা উপর নির্দিষ্ট প্রক্রিয়াতে কাজ করবে, যা আয়নযুক্ত বা চার্জ করার পর ভাইরাসে ভাইরাল প্রোটিনকে জারণ করে এবং অ-ক্ষতিকারক অণুতে পরিণত করে। বলে জানিয়েছেন গবেষক দল।

পেরসাপিয়েন ইনোভেশনস নামে পরিচিত স্টার্ট-আপের তিন সহ-প্রতিষ্ঠাতার মধ্যে একজন শশী রঞ্জন। তিনি বলেন, “পুরো শহর জীবাণুমুক্ত করতে পারে এমন সবচেয়ে শক্তিশালী অ্যান্টিমাইক্রোবায়াল সরঞ্জামগুলির মধ্যে অক্সিডেশন অন্যতম। বৈদ্যুতিক শক্তি এবং ওয়াটার অ্যাটোমাইজেশন প্রযুক্তির কৌশলগুলি সঠিক পরিমাণে সংমিশ্রণ ঘটিয়ে জলের ফোঁটাগুলির উপর চার্জ তৈরি করে হাইড্রোক্সিল র‌্যাডিক্যালস তৈরি করা হয়। যা করোনভাইরাসকে জারণ করবে এবং হত্যা করতে পারবে। ”

রাস্তা দিয়ে মেশিনটি নিয়ে যাওয়ার সময়, বিশেষত হাসপাতাল, বাস-স্টপস, রেলস্টেশন, শপিংমল ইত্যাদি জন বহুল এলাকায় রোবটটিকে নিয়ে গেলে, সেখানে কাজ করবে রোবটটি।

গবেষক দেবায়ন বাবু জানিয়েছেন, শধু হাত স্যানিটাইজ করলে হবে না। শরীরের বেশ কিছু অংশ খোলা থাকছে। সেখানেও ভাইরাস থাকতে পারে। তাই গোটা শহরকে স্যানিটাইজ করা প্রয়োজন।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Iit aiims alumni join hands to create robot to sanitise cities against coronavirus