scorecardresearch

বড় খবর

শিক্ষার প্রসারে তৎপরতা, বিদেশি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে চুক্তি ইউজিসির

যোগ্যতার মাপকাঠি অনুসারে তালিকাও পাঠানো হয়েছে ইউজিসির তরফে

ugc ties up with Foreign versities
এম জগদেশ কুমার – এক্সপ্রেস ফটোঃ গজেন্দ্র যাদব

উচ্চ শিক্ষায় বৈদেশিক সংযোগ। ভারতীয় এবং বিদেশি প্রতিষ্ঠানগুলোর মধ্যে সহযোগিতা বৃদ্ধির সম্ভাবনা আরও একধাপ এগোল। ইউজিসির তরফেই মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ইউরোপ তথা পূর্ব এশিয়ার ৫০০ টি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আলোচনা করা হয়েছে। বৈদেশিক প্রধান আধিকারিকদের সঙ্গে বৈঠকের পরিকল্পনাও চলছে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, ভারতে বিদেশী মিশন আধিকারিকদের সঙ্গে শিক্ষাবর্ষ নিয়েই আলোচনায় আগ্রহী। ২০২২ সালের শিক্ষাবর্ষ থেকে প্রযোজ্য হওয়া যুগ্ম ডিগ্রির ওপর ভিত্তি করেই, সাম্প্রতিক প্রোগ্রামগুলি নির্দেশ করার চেষ্টা চলছে। ইউজিসির তরফে এই সংক্রান্ত নোটিশ পেশ করা হয়েছিল এপ্রিলে, প্রাদেশিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ডুয়াল ডিগ্রি এবং টুইনিং অফারের বিষয়েও আলোচনা করবে কমিশন।

ইউজিসির চেয়ারপারসন এম জগদেশ কুমার জানিয়েছেন, ভারতীয় বিশ্ববিদ্যালয়গুলির একটি তালিকা পাঠানো হয়েছে, তাতে সমঝোতা চূড়ান্ত হতে পারে। যদিও চীনের কোনও বিশ্ববিদ্যালয়কে এই সংক্রান্ত চিঠি পাঠানো হয়নি, এই বিষয়ে পরে চিন্তাভাবনা করা হবে। ২০২০ এর জাতীয় শিক্ষা নীতির মধ্যেই ভারত এবং বিদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে সহযোগিতা চুক্তির সুপারিশ করা হয়েছিল।

এমনকি এই যাত্রায় পিছিয়ে নেই IIT দিল্লির মতো প্রতিষ্ঠানও, তারাও বিদেশের বুকে ক্যাম্পাস স্থাপনের সিদ্ধান্ত নিয়েছেন। এমনকি বিদেশের বিশ্ববিদ্যালয়গুলিও ভারতে ক্যাম্পাস তৈরির পথে অনেকটা এগিয়েছে, সেই নিয়েও আলোচনা হয়েছে। সরকারি অনুমান অনুযায়ী, প্রায় ৫০,০০০ আন্তর্জাতিক ছাত্র বর্তমান সময়ে ভারতীয় বিশ্ববিদ্যালয় সম্মতিযুক্ত কোর্সগুলোতে পড়াশোনা করছেন। এতে সকলেরই লাভ হবে বলে ধারণা অধ্যাপক কুমারের। 

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Indian foreign universities tie up for campus establishments