scorecardresearch

বড় খবর

দেশেই সম্পূর্ণ হবে ইন্টার্নশিপ, বিদেশ ফেরত মেডিক্যাল পড়ুয়াদের স্বার্থে সিদ্ধান্ত ভারত সরকারের

যোগ্যতা বিচারের মাধ্যমেই তাঁরা সুযোগ পাবেন, দেশেই শেষ করবেন ইন্টার্নশিপ

indian students in russia, russia ukraine war, mbbs in ukraine, ukraine universities, mbbs
ডাক্তারি পড়ুয়াদের পাশে রাশিয়া, বড়সড় সাহায্যের ঘোষণা

সমস্যার সমাধান! বিদেশে অধ্যয়নরত ভারতীয় মেডিক্যাল পড়ুয়ারা এবার দেশেই সম্পূর্ণ করবেন তাঁদের ইন্টার্নশিপ। করোনা মহামারী এবং রুশ ইউক্রেন যুদ্ধের কারণে ভারতীয় পড়ুয়ারা যারা নিজেদের পড়াশোনা এবং ভবিষ্যৎ নিয়ে সমস্যায় পরেছিলেন তাঁদের খাতিরেই নেওয়া হয়েছে এই উদ্যোগ।

শুক্রবার ভারত সরকারের তরফ থেকেই জানানো হয়েছে সুখবর। পড়ুয়াদের ভবিষ্যতের স্বার্থেই এই সিধান্ত নেওয়া হয়েছে। লোকসভায় স্বাস্থ্য প্রতিমন্ত্রী ভারতী প্রবীণ পাওয়ার বলেন, শর্ত অনুযায়ী FMGE ( Medical Council of India Screening Test ) পরীক্ষায় পাশ করতে হবে, কারণ বৈদেশিক মেডিক্যাল পড়ুয়াদের ভারতে চিকিৎসাবিদ্যা অধ্যয়ন করতে গেলে এটি বাধ্যতামূলক।

তিনি জানান, এনএমসি অ্যাক্ট ২০১৯ এর ধারা ১৪ অনুযায়ী স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে সমস্ত মেডিক্যাল শিক্ষাপ্রতিষ্ঠান গুলিতে যোগ্যতার ভিত্তিতে প্রবেশিকা পরীক্ষা পরিচালনার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়াও যারা ভারতীয় নাগরিক অথবা প্রবাসী ভারতীয় তাদেরকেও ভারতের বাইরের কোনও মেডিক্যাল শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হতে গেলে NEET পরীক্ষা দিতে হবে এমনটাই নির্দেশ।

বিদেশে অধ্যয়নরত পড়ুয়াদের ভবিষ্যৎ যাতে নষ্ট না হয়, সেদিকে লক্ষ্য রেখেই এমএনসি এর এই সিদ্ধান্ত। যারা বিশেষ করে যুদ্ধ এবং মহামারীর কারণে দেশে ফিরেছেন তাঁদের অসম্পূর্ণ ইন্টার্নশিপের অনুমতি দেওয়া হয়েছে। সংস্থার মন্তব্য, এইসব পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে, শিক্ষার্থীদের কিছুই করার ছিল না। প্রসঙ্গত, বিদেশ ফেরত পড়ুয়াদের খাতিরে সরকার কী ব্যাবস্থা নিয়েছেন, সেই প্রসঙ্গে এই বার্তা দেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী।

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Indian medical students back from abroad will complete their internship in india