বড় খবর

ISC Class XII Exam: ২০ জুলাইয়ের মধ্যে রেজাল্ট, অভ্যন্তরীণ পরীক্ষা কি নম্বরের মাপকাঠি?

ISC Board Exam Update: ২০১৫-২০২০ অবধি পড়ুয়ার পারফরম্যান্স বিচার করেই তবে চূড়ান্ত মূল্যায়ন হবে। এমনটাই বোর্ড সূত্রে খবর।

ISC Exam, CBSE, Corona India
করোনার কারণেই বাতিল এবছরের পরীক্ষা।

করোনা আবহে বাতিল হয়েছে চলতি বছরের আইএসসি বোর্ড পরীক্ষা। কিন্তু ফল প্রকাশে কী পন্থা? এই প্রশ্নের মধ্যেই খবর, ২০ জুলাইয়ের মধ্যে দ্বাদশ শ্রেণির ফল প্রকাশ করতে পারে বোর্ড। একাদশ এবং দ্বাদশ শ্রেণির অভ্যন্তরীণ পরীক্ষার ফলের প্রতিফলন চূড়ান্ত রেজাল্টে। এমনকি, ২০১৫-২০২০ অবধি পড়ুয়ার পারফরম্যান্স বিচার করেই তবে চূড়ান্ত মূল্যায়ন হবে। এমনটাই বোর্ড সূত্রে খবর।

এদিকে, সংক্রমণ শঙ্কায় চলতি বছরের সিবিএসই দ্বাদশের পরীক্ষা বাতিল হয়েছে। প্রধানমন্ত্রীর পরামর্শে এই সিদ্ধান্ত নিয়েছে বোর্ড। কিন্তু পড়ুয়াদের মুল্যায়নে কী পন্থা? সেই বিষয়ে সিদ্ধান্ত নিতে ১৩ সদস্যের একটা কমিটি তৈরি করা হয়েছিল।  ১৩ সদস্যের সেই কমিটি সঠিক মুল্যায়নের দিকনির্দেশ তৈরি করে ফেলেছে। আগামি ১৫ জুন ঘোষণা করবে সিবিএসই বোর্ড।

পরীক্ষা বাতিল করে দেওয়ার সিদ্ধান্তকে কুর্নিশ জানিয়েছে সুপ্রিম কোর্ট। কিন্তু তারা জানতে চেয়েছে, ‘কোভিড পরিস্থিতিতে আপনারা পরীক্ষা বাতিল করেছেন, তাতে আমরা খুশি। কিন্তু ছাত্র ছাত্রীদের মূল্যায়নের শর্ত কী হবে, তা স্পষ্ট করে কোথাও জানানো হয়নি।’সিদ্ধান্ত নিতে আদালত সিবিএসই ও আইসিএসই বোর্ডকে দুই সপ্তাহ সময় দিয়েছিল।

পরীক্ষা বাতিল হলেও, পড়ুয়াদের ভবিষ্যৎ নিশ্চিত করতে সঠিক মূল্যায়ন চেয়ে শীর্ষ আদলতে মামলা দায়ের করা হয়েছিল। সেই মামলার শুনানিতেই এই নির্দেশ দিয়েছে কোর্ট। এদিকে, কোভিড পরিস্থি বিবেচনা করে হচ্ছে না এবারের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা। নবান্নে জানালেন মুখ্যমন্ত্রী। জনমত ও বিশেষজ্ঞ কমিটির পরামর্শেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে দাবি করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। মূল্যায়ণ পদ্ধতি ও মার্কশিট কীভাবে তৈরি হবে, তা চলতি মাসের মধ্যে জানানো হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Isc board may publish result by july 20 basis on internal assesment national

Next Story
CBSE Class XII Exam: কীভাবে রেজাল্ট? জমা পড়ল কমিটি রিপোর্ট, কবে ঘোষণা?CBSE, Class XII, Coorna India
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com