বড় খবর

ক্যাম্পাসে খাতা-কলমে পরীক্ষা বাতিল করল যাদবপুর বিশ্ববিদ্যালয়

কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত সেমিস্টার পরীক্ষা ৩০ সেপ্টেম্বরের মধ্যে শেষ করতে হবে।

ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

ইউজিসির গাইডলাইন ও সুপ্রিম কোর্টের নির্দেশ মোতাবেক অক্টোবরের মধ্যে চূড়ান্ত বর্ষের পরীক্ষা নিতে হবে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিকে। কিন্তু করোনা আবহে পরীক্ষা কেন্দ্রে গিয়ে পরীক্ষা দেওয়া সম্ভব নয় বলে কেন্দ্রকে সাফ জানিয়ে দিয়েছিল বাংলা। অন্যদিকে, পরীক্ষা না দিলে ডিগ্রী পাওয়া যাবে না বলে স্পষ্ট নির্দেশিকা দিয়েছে সুপ্রিত কোর্ট। অবশেষে, বাড়ি থেকে পরীক্ষা দেওয়ার মত চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে বাংলার কলেজ বিশ্ববিদ্যালয়। প্রথম কলকাতা বিশ্ববিদ্যালয় জানায়,‘ওপেন বুক এক্সাম’ পদ্ধতিতে পরীক্ষা নেওয়া হবে। সেই পথেই হাঁটছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ও।

কীভাবে হবে পরীক্ষা, সে বিষয়ে প্রশ্ন করলে জানা যায় ই-মেল বা হোয়াটসঅ্যাপে প্রশ্ন পৌঁছে যাবে ছাত্রছাত্রীদের কাছে। ২৪ ঘন্টার মধ্যে উত্তর লিখে জমা দিতে হবে। কলেজে বা বিশ্ববিদ্যালয়ে গিয়েও জমা দেওয়া যাবে উত্তরপত্র। খাতা দেখবেন কলেজের অধ্যাপকরা। ফলাফল প্রকাশ করা হবে ৩১ অক্টোবরের মধ্যে। কোনও পড়ুয়ার কাছে স্মার্টফোন বা ল্যাপটপ না থাকলে বিশ্ববিদ্যালয় তার বাড়িতে প্রশ্ন পাঠাবে। নির্দিষ্ট সেই ছাত্র বা ছাত্রীর কাছ থেকে উত্তরপত্র জোগাড় করবে বিশ্ববিদ্যালয়।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নির্দেশ দিয়েছিলেন, এক সপ্তাহের মধ্যে সমস্ত কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিকে পরীক্ষা নেওয়ার সমস্ত পরিকল্পনা ঠিক করে ফেলতে হবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে ভারচুয়াল বৈঠকে করেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সেখানে ঠিক হয় অনলাইনেই পরীক্ষা নেওয়া হবে। থাকবে হোম অ্যাসেসমেন্ট।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নির্দেশ মতো এই মাসেই চূড়ান্ত সেমিস্টার পরীক্ষা অনুষ্ঠিত হবে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে। এই সংক্রান্ত বিবৃতি জারি করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলেছে, বিভিন্ন ভবনের অধ্যক্ষদের বলা হয়েছে যে এই পরীক্ষা পরিচালনার পদ্ধতি বেছে নিতে। কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত সেমিস্টার পরীক্ষা ৩০ সেপ্টেম্বরের মধ্যে শেষ করতে হবে।

Web Title: Jadavpur university exam rules for pandemic situation

Next Story
নতুন শিক্ষানীতিতে আপত্তি, কেন্দ্রের কাছে স্পষ্ট করল পার্থ চট্টোপাধ্যায়
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com