scorecardresearch

বড় খবর

১০০ কোটির কেন্দ্রীয় অনুদানের প্রথম কিস্তি পেল যাদবপুর বিশ্ববিদ্যালয়

১০০ কোটি টাকার কেন্দ্রীয় অনুদানের প্রথম কিস্তি হাতে পেয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। ‘রাষ্ট্রীয় উচ্চতর শিক্ষা অভিযান’ প্রকল্পে এই আর্থিক অনুদান দেওয়া হল যাদবপুরকে।

ju, জেইউ
যাদবপুর বিশ্ববিদ্যালয়। ফাইল ছবি, ইন্ডিয়ান এক্সপ্রেস।

অবশেষে কেন্দ্রীয় অনুদান পেল যাদবপুর বিশ্ববিদ্যালয়। ১০০ কোটি টাকার কেন্দ্রীয় অনুদানের প্রথম কিস্তি হাতে পেয়েছে যাদবপুর। ‘রাষ্ট্রীয় উচ্চতর শিক্ষা অভিযান’ প্রকল্পে এই আর্থিক অনুদান দেওয়া হল যাদবপুরকে। উল্লেখ্য, ‘রাষ্ট্রীয় উচ্চতর শিক্ষা অভিযান’ প্রকল্পের মাধ্যমে রাজ্যের বাছাই করা বিশ্ববিদ্যালয়গুলিতে আর্থিক সাহায্য করা হয়। বিশ্ববিদ্যালয়ের গবেষণার কাজ আপগ্রেড করার লক্ষ্যেই এই আর্থিক অনুদান দেওয়া হয় বলে জানা গিয়েছে।

এ প্রসঙ্গে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রো ভাইস চ্যান্সেলর পি কে ঘোষ ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেন, “হ্যাঁ, আমরা ১০০ কোটি টাকার আর্থিক অনুদানের প্রথম কিস্তি পেয়েছি। এখন পর্যন্ত ৪১ কোটি পেয়েছি।’’ বিশ্ববিদ্যালয়ের জয়েন্ট কো-অর্ডিনেটর মনোজিত মণ্ডল সোমবার একটি ফেসবুক পোস্টে আর্থিক অনুদানের জন্য মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক ও রাজ্য সরকারকে ধন্যবাদ জানিয়েছেন।

আরও পড়ুন: “চিকিৎসার জন্য আর দক্ষিণ ভারতে যাওয়ার দরকার হবে না”

উল্লেখ্য, এ রাজ্যে যাদবপুরই প্রথম বিশ্ববিদ্যালয়, যা এই কেন্দ্রীয় অনুদান পেল। অনুমোদিত ৪১.৬৬ কোটি টাকার মধ্যে কেন্দ্রের শেয়ার ছিল ২৫ কোটি টাকা ও রাজ্যের শেয়ার ছিল ১৬.৬৬ কোটি টাকা।

অন্যদিকে, গত এক বছরে নানা ইস্যুতে ছাত্র বিক্ষোভের সাক্ষী থেকেছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। উপাচার্য, অধ্যাপকদের ঘেরাও কর্মসূচিতে বারবার খবরের শিরোনামে জায়গা করে নিয়েছে যাদবপুর। গত অক্টোবরেই ছাত্র সংঘর্ষে উত্তেজনা ছড়িয়েছিল ওই বিশ্ববিদ্যালয়ে। ক্যাম্পাস থেকে এক ছাত্রকে তুলে নিয়ে গিয়ে বেধড়ক মারধর করে প্রাক্তন ছাত্র ও বহিরাগতরা, এমনই অভিযোগ উঠেছিল। কয়েকবছর আগে যাদবপুরের পড়ুয়াদের ‘হোক কলরব’ কর্মসূচিও আলোড়ন ফেলেছিল রাজ্য রাজনীতিতে।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Jadavpur university gets first installment of rs 100 crore central grant