বড় খবর

কোভিডে আক্রান্ত নাকি সাধারণ কাশি? বলে দেবে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ার তৈরি যন্ত্র

এই ডিভাইস যা দিয়ে অফিসে, স্কুল-কলেজে, কোয়ারেন্টাইন সেন্টারে বা ছোট ঘিঞ্জি এলাকায় একসঙ্গে অনেকের স্ক্রিনিং করা যাবে।

jadavpur university, যাদবপুর বিশ্ববিদ্যালয়, পোলিশ পড়ুয়াকে ভারত ছাড়ার নির্দেশ, যাদবপুরের ছাত্রকে দেশ ছাড়ার নির্দেশ, jadavpur university polish student, যাদবপুর পোলিশ ছাত্র, সিএএ, foreign student jadavpur university, কামিল, যাদবপুরের ছাত্রকে দেশ ছাড়ার নির্দেশ, kamil siedcynski, caa protests, kolkata caa protests, indian express bangla news
যাদবপুর বিশ্ববিদ্যালয়।

কাশি হলেই কি করোনা? নিশ্চই নয়, কিন্তু বুঝবেন কেমন করে? সেই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে এক ডিভাইস বানিয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের দুই পড়ুয়া। এই ডিভাইসের প্রয়োগে সম্মতি দিয়েছে কলকাতার ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)।

কেমন করে কাজ করবে ডিভাইস? জানা গিয়েছে, ডিভাইসে লাগানো সেন্সর দূর থেকেই বলে দেবে কোন কাশি করোনার উপসর্গ। অবশ্য এই ডিভাইস প্রাথমিক পর্যায়ে কাজ করবে। কাশির শব্দ শুনে তথ্য দেবে ডিভাইস। অর্থাত্্ একটা ঘরে যদি অনেকে থাকে, তাদের কাশি শুনে বলে দেবে কার শরীরে কোভিড-১৯ পজেটিভ। কারণ এই ডিভাইসের মূল কাজ হল কোনও সংক্রামক রোগের কারণে যে হাঁচি বা কাশি হলে তা সম্পর্কে তথ্য দেবে।

তৃতীয় দুই পড়ুয়ার নাম অন্যেষা বন্দ্যোপাধ্যায় ও আঁচল নিহানি। তাদের গবেষমায় নেতৃত্ব দিয়েছে ইলেকট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন বিভাগের অধ্যাপক পি ভেঙ্কটেশ্বরণ। উল্লেখ্য, কোভিড আক্রান্ত মানেই যে তার হাঁচি কাশি হবে এমনটা নয়। একথা অবশ্য বিজ্ঞানীরাই জানিয়েছেন সংবাদ সংস্থাকে। এই ডিভাইসকে রোগীর সংস্পর্শে আনতে হবে না। দূরত্ব বজায় রেখে তার উন্নত সেন্সরের মাধ্যমে ধরতে পারবে। তারা জানিয়েছে, এই স্ক্রিনিং ডিভাইস যা দিয়ে অফিসে, স্কুল-কলেজে, কোয়ারেন্টাইন সেন্টারে বা ছোট ঘিঞ্জি এলাকায় একসঙ্গে অনেকের স্ক্রিনিং করা যাবে।

এমনকি, ড্রোনের মাধ্যমেও এই ডিভাইসটিকে বিভিন্ন এলাকায় পাঠিয়ে স্কিনিং করা যাবে।

Read the full story in English

Get the latest Bengali news and Education news here. You can also read all the Education news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Jadavpur university students develop device to detect covid 19 carriers

Next Story
পরিস্থিতি স্বাভাবিক হলেই বোর্ডের পরীক্ষা-নিট-জয়েন্ট: মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com