বড় খবর

পড়ুয়াদের স্মার্টফোন ও ইন্টারনেট খরচ দেবে যাদবপুর বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয়টি নিজস্ব তহবিল থেকে হ্যান্ডসেট এবং নেট প্যাক সরবরাহ করবে।

শিক্ষার্থীদের অ্যান্ড্রয়েড হ্যান্ডসেট এবং ডেটা প্যাক দিয়ে সাহায্য করার সিদ্ধান্ত নিয়েছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়। চলতি মাস থেকেই নতুন সেমিস্টারে ক্লাস শুরু হওয়ার কথা রবিবার জানিয়েছেন এক আধিকারিক।

১ থেকে ১০ অক্টোবর ডিজিটাল মোডে কলা এবং বিজ্ঞান বিভাগের চূড়ান্ত সেমিস্টার পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়।

সহ-উপাচার্য চিরঞ্জিব ভট্টাচার্য রবিবার পিটিআইকে বলেছেন স্মার্টফোন এবং ইন্টারনেট সংযোগ নেই এমন শিক্ষার্থীদের খুব শীঘ্রই হ্যান্ডসেট এবং ডেটা প্যাক সরবরাহ করা হবে। কলা, বিজ্ঞান এবং ইঞ্জিনিয়ারিং এর প্রতিটি বিভাগের শিক্ষার্থীদের এই সুবিধা দেওয়া হবে।

চিরঞ্জীব বাবু বলেন, “আমরা আপলোডিং এবং ডাউনলোডের জন্য ভাল মানের ইন্টারনেট ও হ্যান্ড সেট সরবরাহ করব। শিক্ষার্থীদের তিন মাসের জন্য রিচার্জ করে দেওয়া হবে।

ছাত্র ইউনিয়ন তাদের নিজস্ব জরিপের পরিসংখ্যান সরবরাহ করার পরে আর্থিকভাবে দুর্বল শিক্ষার্থীর মোট সংখ্যা বিশ্ববিদ্যালয়ের কমিটি দ্বারা মূল্যায়ন করা হয়েছিল।

১৪ ই সেপ্টেম্বর থেকে কলা ও বিজ্ঞানের ডিজিটাল ক্লাস শুরু হওয়ার কথা রয়েছে। অ্যান্ড্রয়েড সেট ও দুর্বল নেট কানেক্টিভিটি না থাকা শিক্ষার্থীরা কীভাবে ক্লাসে প্রবেশ করতে পারবে জানতে চাইলে তিনি বলেন, কর্তৃপক্ষ যত তাড়াতাড়ি সম্ভব সমস্যা সমাধানের চেষ্টা করছে।

ইঞ্জিনিয়ারিংয়ের সেমিস্টার ক্লাস ২৫ সেপ্টেম্বর থেকে শুরু হতে চলেছে।

শিক্ষা ব্যবস্থায় ডিজিটাল মোড কেমন হবে সে বিষয়ে বিশদভাবে জানতে চাইলে ভট্টাচার্য বলেছিলেন এটি গুগলের ভার্চুয়াল প্ল্যাটফর্মে করা হবে। এছাড়াও, বক্তৃতাগুলির অডিও এবং ভিডিও ক্লিপ এবং কোর্স সামগ্রীগুলি বিশ্ববিদ্যালয়ের পোর্টালে আপলোড করা হবে।

সংশ্লিষ্ট বিভাগের শিক্ষকরা বিভাগটি অ্যাক্সেস করতে পারবেন এবং পিডিএফের মাধ্যমে ফাইলের লিঙ্কগুলি শিক্ষার্থীর সাথে শেয়ার করে নেবেন।

নেট সংযোগ রয়েছে এমন শিক্ষার্থীদের অনুরোধ করা হয়েছে যাদের কাছে নেট কানেকশন নেই তাদেরকে সাহায্য করার। কিছু দিনের মধ্যে তারাও সুযোগগুলি পেয়ে গেলে প্রত্যেকে ক্লাসে অংশ নিতে সক্ষম হবে এবং ডিজিটাল বিভাজন থাকবে না।

বিশ্ববিদ্যালয়টি নিজস্ব তহবিল থেকে হ্যান্ডসেট এবং নেট প্যাক সরবরাহ করবে।

তিনি আরও বলেন, “পরীক্ষার আগে ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠানো হবে। শিক্ষার্থীদের প্রশ্নগুলির ডাউনলোড করতে হবে এবং দুই ঘণ্টার মধ্যে একটি কাগজের শীটে উত্তর দিতে হবে। দুই ঘন্টা পরে মেল করে পাঠাতে হবে উত্তর পত্র। ”

নেট সংযোগের বিষয়টি মাথায় রেখে শিক্ষার্থীদের কিছুটা অতিরিক্ত সময় দেওয়া হবে তবে তা অনির্দিষ্টকালের জন্য বাড়ানো যাবে না। যদি কোনও শিক্ষার্থীর সমস্যা হয় তবে তিনি পরীক্ষার আগে প্রদত্ত একটি হেল্পলাইন নম্বর কল করতে পারেন।

অক্টোবরে ইউজিসি রাজ্য উচ্চশিক্ষা বিভাগকে চূড়ান্ত সেমিস্টার পরীক্ষা করার জন্য অনুমোদনের পরে বিশ্ববিদ্যালয়টি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

Get the latest Bengali news and Education news here. You can also read all the Education news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Jadavpur university to provide handset data pack to students not having smartphones

Next Story
২১ সেপ্টেম্বর থেকে খুলছে স্কুল, সুরক্ষাবিধি প্রকাশ কেন্দ্রেরreopening of schools, স্কুল খুলছে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com