জেনে নিন জয়েন্ট এন্ট্রান্স স্ক্রিনিং টেস্টের জন্য আবেদন করবেন কীভাবে

JEST 2019: জয়েন্ট এন্ট্রান্স স্ক্রিনিং টেস্টের জন্য রেজিস্ট্রেশন শুরু হয়ে গিয়েছে। গত ৮ নভেম্বর থেকে শুরু হয়েছে আবেদন প্রক্রিয়া। সম্ভবত আগামী ১৭ ফেব্রুয়ারি হবে পরীক্ষা।

By: New Delhi  Nov 10, 2018, 6:49:02 PM

JEST 2019: জয়েন্ট এন্ট্রান্স স্ক্রিনিং টেস্টের জন্য রেজিস্ট্রেশন শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। গত ৮ নভেম্বর থেকে শুরু হয়েছে আবেদন প্রক্রিয়া। সম্ভবত আগামী ১৭ ফেব্রুয়ারি হবে পরীক্ষাটি। আবেদন করার শেষ দিন ১৫ ডিসেম্বর। এক্ষেত্রে যাঁরা SERB অর্থাৎ Science & Engineering Research Board-এ কাজ করেন অথবা NET পরীক্ষা দিয়েছেন তাঁরা enhanced fellowship-এর জন্যও যোগ্য হিসেবে বিবেচিত হবেন। প্রসঙ্গত, আলাদা আলাদা কোর্সের জন্য আলাদা আলাদা শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন। এ বিষয়ে বিস্তারিত জানতে বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করুন। অফিসিয়াল ওয়েবসাইটটি হল www.jest.org.in।

আরও পড়ুন: জিও-তে চাকরি করতে চান? তবে যোগাযোগ করুন আজই

JEST পরীক্ষায় যাঁরা বসতে ইচ্ছুক তাঁদের অবশ্যই অগাস্টে হওয়া চূড়ান্ত পর্বের পরীক্ষায় পাশ করতে হবে। JEST পরীক্ষার এই নম্বরের বৈধতা থাকবে এক বছর। ফিজিক্স, থিয়োরিকাল কম্পিউটার সাইন্স বা নিউরোসাইন্স বা কম্পিউটেশনাল বায়োলজিতে PhD/Integrated PhD programme যে যাঁরা ভর্তি হতে চান তাঁরাই দেবেন JEST পরীক্ষাটি।

JEST সংক্রান্ত কিছু বিশেষ তারিখ

ইতিমধ্যেই ১ নভেম্বর থেকে শুরু হয়ে গিয়েছে আবেদনের জন্য রেজিস্ট্রেশন পর্ব। আবেদন পত্র জমা দেওয়ার শেষ তারিখ ১৫ ডিসেম্বর, ২০১৮। আগামী বছর ১৫ ফেব্রুয়ারি JEST পরীক্ষাটি হবে।

JEST-র জন্য কীভাবে আবেদন করবেন?
JEST ২০১৯-র সমস্ত আবেদন কেবল মাত্র অনলাইনই নেওয়া হবে। অফলাইনের কোনও আবেদন গ্রাহ্য করা হবে না।
চূড়ান্ত পর্যায়ের আবেদন প্রক্রিয়া শেষ করার আগে ভাল করে সমস্ত নির্দেশ পড়ে নিন।

আবেদন পত্র জমার ফি?
জেনেরাল ক্যাটাগরির প্রার্থীদের ৩০০ টাকা দিতে হবে আবেদনের সময়। পাশাপাশি SC/ST এবং মহিলা প্রার্থীদের জন্য আবেদন ফি ১৫০ টাকা। অনলাইনে আবেদনপত্র জমা দেওয়ার সময়ই অনলাইনে আবেদন ফি জমা দিতে হবে।

চাকরি সংক্রান্ত সমস্ত খবর পড়তে এখানে ক্লিক করুন

Indian Express Bangla provides latest bangla news headlines from around the world. Get updates with today's latest Education News in Bengali.


Title: JEST 2019: জয়েন্ট এন্ট্রান্স স্ক্রিনিং টেস্টের জন্য আবেদন করবেন কীভাবে?

Advertisement

ট্রেন্ডিং