কবে প্রকাশিত হবে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার ফলাফল?

জানুযারি ও এপ্রিল মাসে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। কোনও ছাত্রছাত্রী ইচ্ছা করলেই দুবার পরীক্ষায় বসতে পারেন। যে পরীক্ষায় প্রাপ্ত নম্বর বেশি হবে, সেই নম্বরটিই মেরিট লিস্টে গণ্য হবে।

By: Kolkata  Updated: April 21, 2019, 09:16:33 PM

JEE Main result 2019: এপ্রিলেই প্রকাশিত হবে জয়েন্ট এন্ট্রাস মেইন পরীক্ষার ফলাফল। দ্য ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA) ঘোষণা করেছে ১২ তারিখ যে পরীক্ষা হয়েছিল, সেই পরীক্ষার ফলাফল ঘোষিত হবে এপ্রিলেই। ওয়েবসাইট jeemain.nic.in ফলাফল দেখতে পাবে পরীক্ষার্থীরা। ইন্ডিয়ান এক্সপ্রেস ডট কমকে দ্য ন্যাশনাল টেস্টিং এজেন্সির ডিরেক্টর জেনারেল বলেছেন, ” ৩০ এপ্রিলের আগে জয়েন্ট এন্ট্রাস পরীক্ষার ফলাফল জানিয়ে দেওয়া হবে। এখন নির্দিষ্ট তারিখ ঠিক করা হয়নি, খুব শীঘ্রই তারিখ নির্ধারিত হলে সংবাদ মাধ্যমে বা ওয়েবসাইটের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে”।

তিনি আরও জানিয়েছেন, চূড়ান্ত তালিকাও ওই একই দিনে প্রকাশিত হবে। এর আগে, জয়েন্ট এন্ট্রাস মেইন ২০১৯-এর জানুয়ারিরর ফলাফল ঘোষণা করা হয়েছিল। সেই সময়, মানব সম্পদ উন্নয়ন কেন্দ্রের (এইচআরডি) কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী প্রকাশ জাভড়েকার ১৫ জন ১০০ শতাংশ নম্বর পেয়ে পাশ করা কৃতী ছাত্রছাত্রীর নাম ঘোষণা করেন।আলাদা দিনে চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হয়েছিল।

আরও পড়ুন: SSC MTS 2019 notification: ১০হাজার শূন্যপদে নিয়োগ, বিজ্ঞপ্তি প্রকাশ স্টাফ সিলেকশন কমিটির
জানুয়ারি মাসে জয়েন্ট এন্ট্রাস মেইনের জন্য মোট ৯,২৯,১৯৮ জন ছাত্রছাত্রী রেজিস্টার করেছিল। এপ্রিলে নাম নথিভুক্ত করেছে ৯,৩৫,৭৪১ জন পরীক্ষার্থী। এপ্রিলের সেশনে ইঞ্জিনিয়ারিং কোর্সের জন্য অতিরিক্ত ৬,৫৪৩ জন প্রার্থী নাম নথিভুক্ত করেছে। এদিকে আর্কিটেকচার কোর্সে জানুয়ারিতে পরীক্ষার্থী সংখ্যা ছিল ১,৮০,০৫২ জন। সেখানে এপ্রিলে ১,৬৯,৭৬৭ জন।

প্রকাশ জাভড়েকর জানিয়েছিলেন, প্রতি বছর দু-বার করে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা নেওয়া হবে। জানুযারি ও এপ্রিল মাসে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। কোনও ছাত্রছাত্রী ইচ্ছা করলেই দুবার পরীক্ষায় বসতে পারেন। যে পরীক্ষায় প্রাপ্ত নম্বর বেশি হবে, সেই নম্বরটিই গণ্য হবে। তিনি আরও বলেন, অনেক ক্ষেত্রেই ছাত্রছাত্রীদের নানারকম অসুবিধা থাকে। ফলে একটা বছর পিছিয়ে যেতে হয়। সেই সমস্যা দূর করতেই এই ব্যবস্থা করা হল। কোনও কারণে জানুয়ারি মাসে পরীক্ষায় বসতে না পারলে এপ্রিল মাসে পরীক্ষায় বসার সুযোগ থাকছে ছাত্রছাত্রীদের সামনে। জয়েন্ট এন্ট্রান্সের এই নয়া ব্যবস্থার ফলে ছাত্রছাত্রীদের আর একটা বছর নষ্ট হবে না।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Education News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Jethe result for april session and final ranks yo be announced before april 30 2019

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
হয়রানির আশঙ্কা
X