বড় খবর

Madhyamik-HS 2021: বাতিল এবছরের মাধ্যমিক-উচ্চমাধ্যমিক, ঘোষণা মমতার

করোনাকালে জনমতকে গুরুত্ব দিয়েই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে দাবি মমতা বন্দ্যোপাধ্যের।

madhyamik HS 2021 has been canceled
বাতিল হল এ বছরের মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের পরীক্ষা।

কোভিড পরিস্থি বিবেচনা করে হচ্ছে না এবারের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা। নবান্নে জানালেন মুখ্যমন্ত্রী। জনমত ও বিশেষজ্ঞ কমিটির পরামর্শেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে দাবি করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। মূল্যায়ণ পদ্ধতি ও মার্খ শিট কীভাবে তৈরি হবে তা আগামী ৭ দিনের মধ্যে জানানো হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

মাধ্যমিক-উচ্চ মাধ্যমিকের সঙ্গে সিবিএসই, আইসিএসই এবং আইএসসি-র সঙ্গে মিলিয়ে যাতে পরীক্ষা নেওয়া হয় সেদিকেও বিশেষ নজর দেওয়ার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমা বন্দ্যোপাধ্যায়।

করোনা আবহে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক হবে কিনা তা জানতে ই-মেলে রাজ্যের সাধারণ মানুষের মতামত চেয়েছিল রাজ্য সরকার। সেই মতামতের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, ‘৩৪ হাজার ই-মেল পেয়েছে রাজ্য সরকার। ৮৩ শতাংশ মানুষ স্কুলে গিয়ে পরীক্ষার বিপক্ষে মতামত দিয়েছেন। বিশেষজ্ঞ কমিটির পরার্মশও এ বছর পরীক্ষা না করার দিকেই। তাই জনমত ও বিশেষজ্ঞ কমিটির মতকে গুরুত্ব দিয়েই পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত হয়েছে।’

মুখ্যমন্ত্রী জানান, মূল্যায়ন কী ভাবে হবে তা ৭ দিনের মধ্যে জানানো হবে। সম্পূর্ণ বিষয়টিতে পড়ুয়াদের যাতে কোনও অসুবিধা না হয়, সে দিকে খেয়াল রাখতে নির্দেশ দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

করোনার দ্বিতীয় ঢেউতে বেসামাল দেশ। এই পরিস্থিতিতে পড়ুয়াদের স্বাস্থ্যের কথা বিবেচনা করে একাধিক বোর্ডের পরীক্ষা বাতিল করা হয়। কিন্তু, দিন কয়েক আগেই মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন জুলাতে হবে উচ্চমাধ্যমিক ও অগাস্টে মাধ্যমিক পরীক্ষা হবে। এই ঘোষণার কয়েক দিনের মধ্যেই দুই পরীক্ষার সূচি ঘোষণার প্রস্তুতিও সেড়ে ফেল পর্ষদ ও সংসদ। কিন্তু, ঘোষণার দিন সকালেই জানা যায় আপাতত নির্ঘন্ট ঘোষমা হবে না। বিশেষজ্ঞ কমিটি গঠন করে খতিয়ে দেখা হবে পরীক্ষা কীভাবে নেওয়া যায়। ফলে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক হওয়া ঘিরে টালবাহানা বাড়তে থাকে।

এরমধ্যেই রবিবার করোনা আবহে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক হবে কিনা তা জানতে ই-মেলে রাজ্যের সাধারণ মানুষের মতামত চেয়েছিল রাজ্য সরকার। সেই ইমেলে পরীক্ষা বাতিলের পক্ষে মত দেয় অধিকাংশ মানুষ। তারপরই এই দুই পরীক্ষা বাতিল ঘোষমা করল রাজ্য।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Education news here. You can also read all the Education news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Madhyamik and hs 2021 has been canceled announced by mamata banerjee

Next Story
Madhyamik and HS Exam 2021: পরীক্ষার ভবিষ্যৎ কী? নাগরিক সমাজ-বিদ্বজনদের পরামর্শ চাইলেন মুখ্যমন্ত্রীMadhyamik 2021, Board Exam, Bengal Corona
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com