বড় খবর

জুনে হচ্ছে না মাধ্যমিক-উচ্চমাধ্যমিক, পরে সূচি জানানো হবে বললেন মুখ্যসচিব

এই বিষয়ে পরে সিদ্ধান্ত নেবে শিক্ষা দফতর।

ফাইল ছবি।

করোনার বাড়বাড়ন্তের জেরে রাজ্যে আগামিকাল, রবিবার থেকে ৩০ মে পর্যন্ত লকডাউন ঘোষণা করেছেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। এই পরিস্থিতিতে জুন মাসে শুরু হতে চলা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষাও হচ্ছে না বলে জানিয়ে দিলেন তিনি। পরীক্ষাসূচি পরে ঘোষণা করা হবে, জানালেন মুখ্যসচিব। এই বিষয়ে পরে সিদ্ধান্ত নেবে শিক্ষা দফতর।

গত ১১ মে ইঙ্গিত মিলেছিল, ১ জুন থেকে শুরু হতে চলা মাধ্যমিক পরীক্ষা পিছিয়ে যেতে পারে। কোভিড বিধিনিষেধের জেরে লোকাল ট্রেন বন্ধ এবং সংক্রমণের আশঙ্কায় এমনই গুঞ্জন শোনা যাচ্ছিল। কবে মাধ্যমিক, কীভাবে মার্কশিট দেওয়া হবে সে বিষয়ে পর্ষদের সঙ্গে আলোচনা চলছে সরকারের। ১ জুন থেকে ১০ জুন পর্যন্ত এবছর মাধ্যমিক পরীক্ষা হওয়ার কথা ছিল।

এরপর উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়েও সংশয় তৈরি হয়। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে কয়েকদিন আগে জানানো হয় পিছিয়ে যেতে পারে উচ্চমাধ্যমিক পরীক্ষা। সংসদের সভাপতি মহুয়া দাস তখন জানান, মাধ্যমিক পিছোলে উচ্চমাধ্যমিকও পিছোবে। পরীক্ষার্থীদের জীবনের থেকে দামি কিছু হতে পারে না। তাই সরকারি নির্দেশের অপেক্ষা করছিলেন তাঁরা। শনিবার সাংবাদিক সম্মেলন করে মুখ্যসচিব জানিয়ে দিলেন, মাধ্যমিক-উচ্চমাধ্যমিক জুনে হচ্ছে না।

চলতি বছর ১৫ জুন থেকে হওয়ার কথা উচ্চমাধ্যমিক পরীক্ষা। সংসদ জানিয়েছিল, হোম ভেন্যুতে পরীক্ষা দিতে হবে পড়ুয়াদের। অর্থাৎ ছাত্রছাত্রীরা নিজেদের স্কুলে পরীক্ষা দিতে পারবে। নির্ধারিত সূচি মেনে পরীক্ষা হবে। তবে আজ মুখ্যসচিব জানান, করোনার বাড়বাড়ন্তের মধ্যে জুনেও মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক কোনও পরীক্ষাই হবে না।

Get the latest Bengali news and Education news here. You can also read all the Education news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Madhyamik and hs exam postponed due to covid 19 bengal chief secretary

Next Story
আগামী ২০ জুন দশম শ্রেণির ফল প্রকাশ, ঘোষণা CBSE’র
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com