scorecardresearch

বড় খবর

পরীক্ষা শেষ হওয়ার আগেই ফাঁস মাধ্যমিকের বাংলা প্রশ্নপত্র

পরীক্ষা শুরু হওয়ার এক ঘণ্টার মধ্যে হোয়াটসঅ্যাপে ভাইরাল হয়ে গিয়েছে প্রশ্নের চার ও পাঁচ নম্বর পাতা।

নিরাপত্তায় বুড়ো আঙুল দেখিয়ে ফের ফাঁস মাধ্যমিকের বাংলা  প্রশ্নপত্র। ইন্টারনেট পরিষেবা বন্ধ, শিক্ষকদের ঘড়ি ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করলেও প্রশ্ন পত্র ফাঁস রুখতে পারল না মধ্যশিক্ষা পর্ষদ। পরীক্ষা শুরু হওয়ার এক ঘণ্টার মধ্যে হোয়াটসঅ্যাপে ভাইরাল হয়ে গিয়েছে প্রশ্নের চার ও পাঁচ নম্বর পাতা। মধ্য়শিক্ষা পর্ষদের কঠর নিরাপত্তা এবছরও হার মানল।

প্রথম দিনের মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার ঘণ্টা খানেকের মধ্যে শেষ সোশাল মিডিয়ায় ভাইরাল হল এক গুচ্ছ প্রশ্ন, দাবি করা হচ্ছিল এটাই নাকি এবারের মাধ্যমিকের বাংলা প্রশ্নপত্র। পরীক্ষা শেষ হতে দেখা গেল, হ্যাঁ প্রশ্নপত্রের প্রতিলিপির ৪ ও ৫ নম্বর পাতার সঙ্গে মিল রয়েছে মাধ্যমিকের প্রশ্নপত্র। কিন্তু এবছর যাতে প্রশ্ন পত্র ফাঁস না হয়, তার জন্য নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে পরীক্ষার পদ্ধতি। পরীক্ষা চলাকালীন ইন্টারনেট বন্ধ, স্মার্টফোন, স্মার্ট ঘড়িতে নিষেধজ্ঞা সহ একাধিক নিয়মের বেড়াজালে আষ্টপিষ্টে বেঁধেছে মধ্যশিক্ষা পর্ষদ।

আরও পড়ুন: “অশান্তির চেষ্টা করছে বাম সংগঠন”, ছাত্র ভোটে অতিরিক্ত সতর্কতা যাদবপুর বিশ্ববিদ্যালয়ে

এই প্রশ্নেই পরীক্ষা হচ্ছে কিনা তা এখনও জানা যায়নি।

২০১৯ সালে মাধ্যমিকে লাগাতার প্রতিটি বিষয়ে প্রশ্ন ফাঁসের ঘটনায় জর্জরিত হয়ে উঠেছিল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। কাজেই, এবছর সেই পরিস্থিতি যাতে আর না হয় তাই একাধিক পদক্ষেপ করেছিল মধ্যশিক্ষা পর্ষদ। ৪২ টি ব্লকে বন্ধ রাখা হয়েছে ইন্টারনেট পরিষেবা। কিন্তু মঙ্গলবার গত বছরের মত ফের ভাইরাল প্রথম ভাষার প্রশ্ন পত্রের প্রতিলিপি। যেখানে দেখা যাচ্ছে, ‘লুজ সিট’ পাতার ওপর রাখা রয়েছে প্রশ্নপত্র। যেখানে খাতার নম্বর স্পষ্ট। প্রশ্ন পত্রের চার ও পাঁচ নম্বর পাতার ছবি ভাইরাল হয়েছে। যেখানে অপশন থেক সঠিক উত্তর বেছে নেওয়ার ছোট প্রশ্ন রয়েছে।

 

 

 

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Madhyamik exam 1st language bangle question paper 2020 leak education