বড় খবর

মাধ্যমিক পরীক্ষা চলাকালীন ‘স্মার্টওয়াচ’ পরতে পারবেন না শিক্ষকরা

মঙ্গলবার থেকে শুরু হচ্ছে এবছরের মাধ্যমিক পরীক্ষা।

মাধ্যমিক পরীক্ষা চলাকালীন পরা যাবে না স্মার্টওয়াচ

মাধ্যমিক পরীক্ষায় শিক্ষকদের ঘড়িতেও নজর পর্ষদের। পরীক্ষা চলাকালীন মোবাইল ফোন ব্যবহারের পাশাপাশি শিক্ষকরা পরতে পারবেন না স্মার্টওয়াচ। একইসঙ্গে পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত স্কুল ছেড়ে বেরতে পারবেন না শিক্ষকরা। পরীক্ষাকেন্দ্র নিশ্ছিদ্র করতে একাধিক পদক্ষেপ মধ্যশিক্ষা পর্ষদের। তবে এই সিদ্ধান্তকে অপমানজনক বলে দাবি শিক্ষকদের একাংশের।

মঙ্গলবার থেকে শুরু হচ্ছে এবারের মাধ্যমিক। তার আটদিন আগেই একাধিক সিদ্ধান্তের কথা জানিয়েছে পর্ষদ। অতীতে মাধ্যমিক পরীক্ষা চলাকালীন প্রশ্নপত্রের প্রতিলিপি ফাঁস হওয়ার ঘটনায় শিক্ষকদের ভূমিকা রয়েছে বলে মনে করছে মধ্যশিক্ষা পর্ষদ। তাই এ বছর মধ্যশিক্ষা পর্ষদ কঠোরভাবে জানিয়েছে, গত বছরের নিয়ম মেনে ফোন যেমন আনা যাবে না, একইসঙ্গে স্মার্ট ঘড়িও পরে আসা যাবে না। পরীক্ষা সুষ্ঠভাবে সম্পন্ন করতেই এই চূড়ান্ত সিদ্ধান্ত বলে জানিয়েছে পর্ষদ। জেলাস্তরের সমস্ত স্কুলেও এই নিয়মাবলি পাঠিয়ে দেওয়া হয়েছে।

আরও পড়ুন:মমতা সরকারের বাজেট: একনজরে বড় ঘোষণা

মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় বলেন, “কোনো শিক্ষাকর্মী বা শিক্ষক মোবাইল ফোন নিয়ে মাধ্যমিক পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। কোনোরকম স্মার্টওয়াচ পরতে পারবেন না। কারণ বর্তমান যুগের বেশ কিছু স্মার্টওয়াচ ফোনের মতই কাজ করে। শিক্ষার স্বার্থে, ছাত্রছাত্রীদের স্বার্থে সমস্ত শিক্ষাসংগঠনের মতামত নিয়েই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে”।

Get the latest Bengali news and Education news here. You can also read all the Education news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Madhyamik exam rules and regulatios dont use smart watch education

Next Story
আরও পাঁচ আইআইআইটি মুকুটে জাতীয় গুরুত্বের পালক
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com