বড় খবর

মাধ্যমিক ১ থেকে ১০ জুন, তারপর হবে উচ্চমাধ্যমিক

কোভিড পরিস্থির কথা বিবেচনা করেই পিছলো মাধ্যমিক-উচ্চমাধ্যমিক।

পিছিয়ে গেল ২০২১ সালের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা। মাধ্যমিক পরীক্ষা হবে আগামী বছর জুন মাসে। তারপরই হবে উচ্চমাধ্যমিক। ওই পরীক্ষাও সম্ভবত জুন মাসেই হবে। বুধবার এই ঘোষণা করেছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

বুধবার পর্ষদের তরফে জানানো হয়েছে, আগামী বছরের ১ জুন থেকে রাজ্যে মাধ্যমিক পরীক্ষা শুরু হয়ে চলবে ১০ জুন পর্যন্ত। তার পরেই হবে উচ্চ মাধ্যমিক। তবে কবে থেকে তা হবে সে সম্পর্কেনএখনও পর্যন্ত কোনও ঘোষণা করেনি উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

এ দিন প্রকাশিত সূচি অনুসারে, আগামী বছর ১ জুন মাধ্যমিকের প্রথম ভাষার পরীক্ষা হবে। পরদিন হবে দ্বিতীয় ভাষার পরীক্ষা। শুক্রবার, ৪ জুন মাধ্যমিকের ইতিহাস পরীক্ষা। ৫ জুন ভূগোল পরীক্ষা হবে। ৭ জুন নেওয়া হবে অঙ্কের পরীক্ষা। ৮ এবং ৯ জুন, যথাক্রমে পদার্থবিদ্যা এবং জীববিজ্ঞানের পরীক্ষা হবে। ১০ জুন হবে ঐচ্ছিক বিষয়ের পরীক্ষা।

ফিজিক্যাল এডুকেশন, সোশ্যাল সায়েন্সেস এবং ওয়ার্ক এডুকেশনের পরীক্ষার দিন পরে জানানো হবে বলে ঘোষণা করেছে মধ্যশিক্ষা পর্ষদ।

কোভিড পরিস্থির কথা বিবেচনা করেই শিক্ষা দফতরের এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে। সূত্রের খবর, আগামী বছরের জুন-জুলাইয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিতে চেয়ে রাজ্য সরকারকে প্রস্তাব পাঠায় মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। সেই প্রস্তাবেই এ দিন সিলমোহর দিল রাজ্য সরকার।

লকডাউনের জেরে চলতি বছর মার্চ মাসের মাঝামাঝি থেকেই স্কুল, কলেজ-সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। ক্লাস চলছে অনলাইনে। ফলে পরীক্ষা কিভাবে, কবে হবে, তা নিয়ে ভাবনা ছিল দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার্থীদের। সেই অবস্থা থেকে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পিছিয়ে যাওয়ায় সাময়িক স্বস্তিতে পরীক্ষার্থীরা।

ইতিমধ্যেই মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকে ৩০-৩৫ শতাংশ সিলেবাস কাটছাঁটের ঘোষণা করেছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সেই অনুযায়ী কোন কোন অধ্যায় পরীক্ষাতে থাকবে এবং কোনগুলো বাদ পড়েছে তা বিষয়ভিত্তিকভাবে নোটিফিকেশন করেছে মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Education news here. You can also read all the Education news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Madhyamik examinations in june 2021 after that higher secondary says partha chaterjee

Next Story
আগামী বছর কবে CBSE পরীক্ষা? জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com