scorecardresearch

বড় খবর

আগামী বছর মাধ্যমিক শুরু ৭ মার্চ, উচ্চমাধ্যমিক ২ এপ্রিল

এই প্রথম উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা হোম সেন্টারেই পরীক্ষা দেবেন। হবে না টেস্ট পরীক্ষা। তবে, মাধ্যমিকের ক্ষেত্রে টেস্ট পরীক্ষা হবে।

Madhyamik Higher Secondary exam 2022 schedule declared
আগামী বছরের মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষার দিন ঘোষণা।

ঘোষণা হল ২০২২ সালের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের পরীক্ষার সূচি। আগামী বছর মাধ্যমিক শুরু ৭ মার্চ। চলবে ১৬ তারিখ পর্যন্ত। সোমবার মাধ্যমিক পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করেন পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। উচ্চমাধ্যমিকের প্র্যাকটিক্যাল পরীক্ষা হবে ২০২২ সালের ১৫ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ পর্যন্ত। লেখা পরীক্ষা হবে ২ থেকে ২০ এপ্রিল পর্যন্ত। এই ঘোষণা করেছেন সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য।

এই প্রথম উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা হোম সেন্টারেই পরীক্ষা দেবেন। হবে না টেস্ট পরীক্ষা। তবে, মাধ্যমিকের ক্ষেত্রে টেস্ট পরীক্ষা হবে। ডিসেম্বর মাসের শেষ দিকে টেস্ট পরীক্ষা হতে পারে। করোনা সংক্রমণের পরিস্থিতি বিবেচনা করেই অবশ্য টেস্ট পরীক্ষা হবে বলে জানিয়েছেন পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। হোম সেন্টার প্রথা বলবৎ হবে না। কোভিড বিধি মেনে বাড়তে পারে মাধ্যমিকের পরীক্ষাকেন্দ্র।

০২২ সালের মাধ্যমিকের সূচি-

  • ৭ মার্চ ২০২২ – প্রথম ভাষা
  • ৮ মার্চ – দ্বিতীয় ভাষা
  • ৯ মার্চ – ভূগোল
  • ১১ মার্চ – ইতিহাস
  • ১২ মার্চ জীবন বিজ্ঞান
  • ১৪ মার্চ অঙ্ক
  • ১৫ মার্চ ভৌত বিজ্ঞান
  • ১৬ মার্চ ঐচ্ছিক বিষয়

সকাল ১১টা ৪৫ থেকে বেলা ৩টে পর্যন্ত হবে মাধ্যমিক পরীক্ষা। প্রথম ১৫ মিনিট পড়ুয়ারা প্রশ্নপত্র পড়বে। পরের তিন ঘণ্টা থাকবে লেখার জন্য।

উচ্চমাধ্যমিকের প্র্যাকটিক্যাল পরীক্ষার জন্য স্কুলগুলিতে আলাদা করে কোনও প্রশ্নপত্র পাঠাবে না সংসদ। পরীক্ষার টপিক বা বিষয়বস্তু দেওয়া হবে। তার উপরই স্কুলগুলি প্রশ্ন তৈরি করে উচ্চ মাধ্যমিকের প্র্যাকটিক্যাল পরীক্ষা নেবে।

আগামী বছর ২-২০ এপ্রিল উচ্চমাধ্যমিকের লিখিত পরীক্ষা হবে। সকাল ১০টা থেকে দুপুর ১.১৫ পর্যন্ত হবে পরীক্ষা। ওই দিনেই বেলা ২টো থেকে বিকেল ৫.১৫ পর্যন্ত একাদশ শ্রেণির পরীক্ষাও হবে বলে ঘোষমা করেছেন সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য।

২০২২ সালের এপ্রিলে উচ্চমাধ্যমিকের পরীক্ষার দিনগুলি হল, ২, ৪, ৫, ৬, ৮, ৯, ১২, ১৩, ১৬, ১৮ এবং ২০।

সংসদ সভাপতি জানিয়েছেন, এবার উচ্চমাধ্যমিকে ৫৬টি বিষয়ের উপর পরীক্ষা হবে। একাদশে ৬০টি বিষয়ের উপর পরীক্ষা হবে। কারণ এ বছর একাদশে চারটি ভোকেশনাল কোর্স বেড়েছে।

গত বছর কোভিডের জেরে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পরীক্ষা হয়নি। কিন্তু বর্তমানে সংক্রমণ নিয়ন্ত্রণে। আগামী ১৬ তারিখ থেকে খুলছে স্কুল, কলেজ। কৌতুহল ছিল যে, আগামী বছর কবে হবে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পরীক্ষা। অবশেষে ঘোষণা হল পরীক্ষার সূচি। উচ্চমাধ্যমিকে হোমসেন্টার ছাড়া চিরাচরিত নিয়মেই হবে দুই পরীক্ষা।

ইন্ডিয়ানএক্সপ্রেসবাংলাএখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Madhyamik higher secondary exam 2022 schedule declared