scorecardresearch

এবার মাধ্যমিক, উচ্চ-মাধ্যমিকের টেস্ট পরীক্ষা হবে না, ঘোষণা মমতার

কোভিড পরিস্থিতির কথা বিবেচনা করেই এবার টেস্ট পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

এবার মাধ্যমিক, উচ্চ-মাধ্যমিকের টেস্ট পরীক্ষা হবে না, ঘোষণা মমতার
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

২০২১ সালের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের পরীক্ষার্থীদের টেস্ট পরীক্ষায় বসতে হবে না। ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

কোভিড পরিস্থিতির কথা বিবেচনা করেই এবার টেস্ট পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। শিক্ষা দফতর এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। অর্থাৎ এবার সরাসরি মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকে বসবেন পরীক্ষার্থীরা।

মার্চ মাস থেকে স্কুল বন্ধ। অনলাইনে কিছু কিছু ক্লাস হলেও গ্রামেগঞ্জে ইন্টারনেট পরিষেবা দুর্বল এবং অনেকের স্মার্টফোন নেই, তাই অনেকেই সেই ক্লাস করতে পারেনি। ফলে ব্যাহত হচ্ছে পঠন-পাঠন। ইতিমধ্যেই রাজ্য সরকার জানিয়ে দিয়েছে, অষ্টম শ্রেণি পর্যন্ত সহ পড়ুয়াকেই বিনা পরীক্ষায় পরবর্তী ক্লাসে তোলা হবে।

এদিকে বাঙালির বড় উৎসব শেষ। এরপর কালীপুজো, ভাইফোঁটা। অন্যান্য বছর এরপরই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের টেস্ট পরীক্ষা শুরু হয় যায় স্কুলগুলিতে। কিন্তু এবার তা কবে হবে বা আদৌ হবে কি না তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছিল। একই সঙ্গে আগামী বছর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা সময়মতো হবে কিনা তা নিয়ে চরম অনিশ্চয়তায় রয়েছেন রাজ্যের কয়েক লক্ষ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী। যদিও এ সম্পর্কে কোনও কথা বলেননি মুখ্যমন্ত্রী।

উল্লেখ্য, করোনা মহামারী আবহে ২০২০ সালের মাধ্যমিক পরীক্ষা সম্পূর্ণ হলেও উচ্চ মাধ্যমকের শেষ তিনটি পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। এ ক্ষেত্রে উচ্চ মাধ্যমিকে হওয়া কোনও পরীক্ষার্থীর গৃহিত সর্বোচ্চ নম্বরকে ওই তিনটি বিষয়ের নম্বর বলে গণ্য করা হয়েছে। দশম ও দ্বাদশের ফল প্রকাশের ক্ষেত্রেও বেগ পেতে হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Madhyamik hs test examination canceled sayes mamata banerjee