মোমো চ্যালেঞ্জ নিয়ে সিবিএসই-র বিশেষ সতর্কতা

খবর অনুযায়ী, এই গেমটির কবলে পড়ে অধিকাংশের মৃত্যু ঘটেছে আর্জেন্টিনায়, কিন্তু এখন পর্যন্ত এ ধরনের গেমের উৎপত্তিস্থল খুঁজে পাওয়া যায়নি। তথ্য প্রযুক্তি মন্ত্রকের এক উপদেষ্টা ইতিমধ্যে বিদ্যালয়গুলিতে ছড়িয়ে দেওয়া হয়েছে।

By: New Delhi  September 24, 2018, 2:00:41 PM

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই) বোর্ডের পক্ষ থেকে দেশের বিভিন্ন বিদ্যালয়গুলিতে ‘মোমো চ্যালেঞ্জ’, ‘ব্লু হোয়েল চ্যালেঞ্জ’ এই ধরণের গেম থেকে ছাত্রছাত্রীরা যাতে দূরে থাকে, তার জন্য সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে।

Blue Whale Challenge গত বছর উদ্বেগ সৃষ্টি করেছিল। খবর অনুযায়ী, এই গেমটির কবলে পড়ে অধিকাংশের মৃত্যু ঘটেছে আর্জেন্টিনায়, কিন্তু এখন পর্যন্ত এ ধরনের গেমের উৎপত্তিস্থল খুঁজে পাওয়া যায়নি। তথ্য প্রযুক্তি মন্ত্রকের এক উপদেষ্টা ইতিমধ্যে বিদ্যালয়গুলিতে ছড়িয়ে দেওয়া হয়েছে। যাতে লেখা আছে এই ধরণের খেলার থেকে “আপনার সন্তানের সুরক্ষা করবেন কীভাবে”।

আরও পড়ুন :মোমো চ্যালেঞ্জের খপ্পর থেকে বাঁচবেন কীভাবে?

১৯ সেপ্টেম্বর CBSE কর্মকর্তার কথায়, “এই খেলার মধ্যে, অজানা একটি নম্বর উড়ে এসে জুড়ে বসে, যার কাছে নাকি আপনার সম্পর্কের সব ধরণের তথ্য মজুত আছে। সে সবাইকে হাত করে ভয় দেখিয়ে নিজের ক্ষতি করার একাধিক নির্দেশ দেয়। যত রাউন্ড শেষ হয়, খেলা ক্রমে ঝুঁকিপূর্ণ হয়ে ওঠে এবং এটি অবশেষে আত্মঘাতী চ্যালেঞ্জে গিয়ে শেষ হয়। এই কর্মকাণ্ডের জন্য মূলত শিশুদেরই বেছে নেওয়া হয়।”

তিনি আরও বলেন “এটি মোমো নামে হোয়াটসঅ্যাপে অজানা নম্বর থেকে যোগাযোগ করে। ‘ভয়ঙ্কর জাপানি মোমো পুতুলের’ ছবি থাকে ওই নম্বরে। গেম কন্ট্রোলার যা চ্যালেঞ্জগুলির একটি সিরিজ সঞ্চালনের জন্য খেলোয়াড়দের প্ররোচিত করে এবং যারা গেমটি খেলছে তাদের ভয়ঙ্কর ছবি, অডিও এবং ভিডিও দ্বারা চালিত করে”।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ রক্ষিত টেন্ডন বলেন, “খেলাটিতে অনেক আত্মহত্যা করেছে এছাড়া আমরা প্রায় চার-পাঁচটি মামলা পেয়েছি, যেখানে সহপাঠীকে ধর্ষণ করার মত গুরুতর হুমকির কথা বলা আছে এই খেলার মধ্যে।”

উপদেষ্টার মাধ্যমে বলা হয়েছে, “আপনার ইতিমধ্যেই জানা উচিত গেমটি খেলে কী না আপনার সন্তান। এছাড়া তার সামনে এরকম মারাত্মক খেলা থাকতে পারে সে বিষয়ে আলোচনা করবেন না। সোশ্যাল মিডিয়া থেকে দূরে রাখার চেষ্টা করুন।”

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Education News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Momo challenge cbse schools take note

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X