বড় খবর

নতুন শিক্ষানীতিতে আপত্তি, কেন্দ্রের কাছে স্পষ্ট করল পার্থ চট্টোপাধ্যায়

নয়া শিক্ষানীতি একটুও পছন্দ নয় মমতা সরকারের, একাধিক ভাষা, কমন টেস্ট, জাতীয় স্তরে স্নাতক, এম ফিল থাকবে না এই নানা বিষয় নিয়ে আপত্তির কথা লিখিত ভাবে কেন্দ্রকে জানানো হয়েছে”

পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।
দেশের নয়া শিক্ষানীতি যথাযথ নয় তা আগেই জানিয়েছিল রাজ্য। সোমবার নতুন শিক্ষানীতি নিয়ে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও রাজ্যপালদের সঙ্গে বৈঠকে বাংলা কী ভাবছে তা স্পষ্ট করে জানিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তিনি আলোচনা সভায় জানান, ‘কেন্দ্রীয় সরকার একতরফা শিক্ষানীতি তৈরি করেছে, যা যুক্তরাষ্ট্রীয় কাঠামোর পরিপন্থী’। এদিনের ভিডিও কনফারেন্সে এই আলোচনা সভায় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিওয়াল নিশঙ্ক ও বিভিন্ন রাজ্যের রাজ্যপাল, শিক্ষামন্ত্রী ও উপাচার্যরা।সোমবার জাতীয় শিক্ষানীতি নিয়ে বিশেষ আলোচনা সভার সূচনা করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

আলোচনা সভার পর পার্থ চট্টোপাধ্যায় সাংবাদিক সম্মেলনে বলেন ” নয়া শিক্ষানীতি একটুও পছন্দ নয় মমতা সরকারের, একাধিক ভাষা, কমন টেস্ট, জাতীয় স্তরে স্নাতক, এম ফিল থাকবে না এই নানা বিষয় নিয়ে আপত্তির কথা লিখিত ভাবে কেন্দ্রকে জানানো হয়েছে”। তিনি আরও বলেন, ‘‘একতরফা ভাবে শিক্ষানীতি প্রণয়ন করা হয়েছে। কেন্দ্রের পদক্ষেপে যুক্তরাষ্ট্রীয় কাঠামো ভেঙে দেওয়া হয়েছে। শিক্ষার মতো একটি বিষয় নিয়ে একতরফাভাবে কেন্দ্রীয়করণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সিদ্ধান্ত মানা যায় না। রাজ্যের মতামতকেও গুরুত্ব দেয়নি কেন্দ্র। কেন্দ্রীয় সরকার নিজেদের কর্তব্য পালন করেনি।’’

অন্যদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কিন্তু জাতীয় শিক্ষানীতি নিয়ে আশাবাদী। নয়া শিক্ষানীতি কেন্দ্রীয় সরকারের একটি পদক্ষেপ নয়, এটি গোটা দেশের নীতি, সোমবার একথা স্পষ্ট করে ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Get the latest Bengali news and Education news here. You can also read all the Education news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: National education policy 2020 not perfect for west bengal partha chatterjee254888

Next Story
কলকাতা বিশ্ববিদ্যালয়ের বি.কম প্রথম সেমেস্টারের পরীক্ষার ফল ঘোষণাcalcutta university
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com