বড় খবর

নতুন শিক্ষানীতি : কলেজে ভর্তির জন্য দিতে হবে প্রবেশিকা পরীক্ষা

জাতীয় পরীক্ষা সংস্থা (এনটিএ) দেশের সমস্ত কলেজ -বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য প্রবেশিকা পরীক্ষার সিদ্ধান্ত নেবে।

বুধবার শিক্ষা ব্যবস্থায় রদ বদল। নতুন শিক্ষানীতি অনুসারে, এখন থেকে জাতীয় পরীক্ষা সংস্থা (এনটিএ) দেশের সমস্ত কলেজ -বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য প্রবেশিকা পরীক্ষার সিদ্ধান্ত নেবে। সম্প্রতি এনটিএ প্রবেশিকা পরীক্ষা – জেইই মেইন, মেডিকেল প্রবেশিকা পরীক্ষা – এনইইটি, জেএনইউ, ডুয়েট, ইউজিসি নেট, এবং অন্যান্য প্রবেশিকা পরীক্ষা নিয়ন্ত্রণ করে।

নতুন নীতি অনুযায়ী এনটিএ কর্তৃক বিশ্ববিদ্যালয় ও কলেজগুলিতে ভর্তির জন্য নেওয়া প্রবেশিকা ঐচ্ছিক হবে। সাধারণ অ্যাপ্টিটিউড টেস্টের ধাঁচেই পরীক্ষা নেওয়া হবে।নতুন নীতি অনুযায়ী ৩-৪ বছরে সম্পূর্ণ হবে স্নাতক,১ বছরের সার্টিফিকেট কোর্স এবং ২ বছরের ডিপ্লমা কোর্স সম্পন্ন হবে। চার বছরের কোর্সের সঙ্গে থাকবে গবেষণা।

প্রসঙ্গত, নতুন শিক্ষানীতিতে স্বীকৃতি দিল কেন্দ্রীয় মন্ত্রী সভা। একইসঙ্গে বদলে গেল কেন্দ্রীয় মানব সম্পদ নাম বদলে হয়ে গেল শিক্ষা মন্ত্রক। এদিন ঘোষণা করা হয় এবার থেকে দেশের উচ্চ শিক্ষার একটিই মাত্র নিয়ন্ত্রক সংস্থা থাকবে এবং এম ফিল বন্ধ হতে চলেছে। ডিজিটাল লার্নিংয়ে গতি আনার জন্য National Educational Technology Forum গঠিত হবে।

Get the latest Bengali news and Education news here. You can also read all the Education news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: National education policy nta to conduct common entrance exam for higher education institutes

Next Story
নয়া জাতীয় শিক্ষানীতি: এম ফিল বাতিল, বিদেশী কলেজ-বিশ্ববিদ্যালয়কে ক্যাম্পাস গড়ার অনুমতি মোদী সরকারের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com