বড় খবর

নিট (ন্যাশনাল এলিজিবিলিটি-কাম এন্ট্রান্স টেস্ট) ২০১৮: কেমন হল পরীক্ষা? কী বলছেন ছাত্রছাত্রীরা?

নিট পরীক্ষার্থীদের মতে সবচেয়ে কঠিন ফিজিক্সের প্রশ্ন, সবচেয়ে সহজ বায়োলজি। নিরাপত্তা নিয়ে হয়রানির অভিযোগ বেশ কিছু ছাত্রছাত্রীর।

v
অর্ণব মিত্র
গতকালই ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট প্রবেশিকা পরীক্ষা বা নিট দিলেন ১৩ লক্ষেরও বেশি পরীক্ষার্থী। এদিনের পরীক্ষা নিয়ে কয়েকটি অভিযোগ উঠে এসেছে। তামিলনাড়ুর বেশ কয়েকটি কেন্দ্রে কঠোর নিরাপত্তার মুখে পড়তে হয় পরীক্ষার্থীদের। সিবিএসই-র নির্দেশিকা না মেনে যেসব পরীক্ষার্থী পুরোহাতা জামা পরে গিয়েছিলেন, তাঁদের সমস্যার মুখে পড়তে হয়েছে। চুলের ক্লিপ, কানের দুল খুলে রেখে পরীক্ষা হলে ঢুকতে পেরেছেন পরীক্ষার্থিনীরা।

ফিজিক্সের প্রশ্ন তুলনামূলকভাবে কঠিন ও বায়োলজির প্রশ্ন সহজতর হয়েছে বলে মনে করছেন অধিকাংশ পরীক্ষার্থীরা। পৌলমী গুড়িয়া নামের এক পরীক্ষার্থীর মতে, ফিজিক্সের প্রশ্ন বড় ও কঠিন হয়েছে। তিনি বলেন, ‘‘বায়োলজি ও কেমিস্ট্রির প্রশ্ন সহজ ছিল। পরীক্ষা মোটামুটি ভালোই হয়েছে। ৪৩০-এর উপর র‌্যাঙ্ক হবে বলে আসা করছি।’’ আর এক পরীক্ষার্থী, বিই কলেজ মডেল স্কুলের ঐহিক মিত্রও ফিজিক্সের প্রশ্ন বড় ও কঠিন ছিল বলে অভিযোগ করেছেন। তিনি বলেন, ‘‘সময় শেষ হয়ে যাওয়ায় সব উত্তর দিতে পারিনি।’’

পরীক্ষা খারাপ হওয়ার জন্য নিরাপত্তার বাড়াবাড়িকে দুষছেন পরীক্ষার্থীদের কেউ কেউ। তাঁদেরই মধ্যে একজন জানিয়েছেন, ‘‘পরীক্ষাহলে ঢোকার আগে নিরাপত্তার বাড়াবাড়িতেই আধ ঘন্টা সময় নষ্ট হয়ে গেল।’’ ফিজিক্সের প্রশ্ন কঠিন হওয়ায় তিনিও সব উত্তর দিতে পারেননি। বায়োলজির প্রশ্ন সবথেকে সহজ হয়েছে বলে জানিয়েছেন ওই পরীক্ষার্থী।

বেলুড় হাই স্কুলের সৌম্যচন্দ্র দাসের মতে, ‘‘প্রশ্নপত্র মোটের ওপর ভালই হয়েছে, তবে বোটানি পার্ট খুবই কঠিন ছিল, আর ফিজিক্স প্রশ্ন খুবই বড় হয়েছে।’’ কেমিস্ট্রি প্রশ্ন তুলনামূলক ভাবে সবচেয়ে সহজ হয়েছে বলে তাঁর মত।

আন্নানগর সেন্টারের ছাত্রী বালা মুকিলান জানিয়েছেন বায়োলজি বিভাগের প্রশ্ন সবচেয়ে সহজ ছিল। কয়েকজন পরীক্ষার্থীর অভিযোগ, ‘ম্যাচ দ্য ফলোয়িং’ বিভাগ তাঁদের বেশ কিছুটা বেগ দিয়েছে।

neet
নিট পরীক্ষার প্রশ্নপত্র।
neet
নিট পরীক্ষার প্রশ্নপত্র।

এবছর হিন্দি ও ইংরেজি ছাড়াও নিট পরীক্ষার প্রশ্নপত্র তৈরি হয়েছে বাংলা, অসমিয়া, ওড়িয়া, উর্দু, গুজরাটি, মারাঠি, তেলুগু, তামিল ও কন্নড় ভাষায়। ফিজিক্স, কেমিস্ট্রি এবং বায়োলজি (বোটানি ও জুলজি) বিষয়ে মোট ১৮০টি অবজেক্টিভ প্রশন ছিল এই পরীক্ষায়।

চলতি মাসের শেষের দিকে নিটের অফিসিয়াল ওয়েবসাইট cbseneet.nic.in -এ পরীক্ষার অ্যান্সার কি মেলার কথা। এ ক্ষেত্রে পরীক্ষার্থীরা অফেরৎযোগ্য ১০০০ টাকা প্রসেসিং ফি দিয়ে অ্যান্সার কি চ্যালেঞ্জ করতে পারেন। আগামী ৫ জুন পরীক্ষার ফল বেরোনোর কথা।

অনুলিখন: প্রিয়াঙ্কা দত্ত

Get the latest Bengali news and Education news here. You can also read all the Education news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Neet 2018 students physics tough chemistry easiest7457

Next Story
হাজারও সমস্য়া থেকে বাঁচতে এই অ্য়াপগুলো ইনস্টল করুন আজই!
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com