বড় খবর

শিক্ষকদের প্রশিক্ষণের জন্য নতুন পাঠক্রম : রাষ্ট্রপতি

নতুন নীতি অনুযায়ী স্থানীয় ভাষা সম্পর্কে তাদের জ্ঞান রাখতে হবে।

২০২১ সালের মধ্যে শিক্ষকদের শিক্ষার জন্য একটি নতুন পাঠ্যক্রম চালু করা হবে। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ সোমবার নয়া জাতীয় শিক্ষানীতি বিষয়ে আলোচনার জন্য আয়োজিত রাজ্যপালদের সম্মেলনে বলেন, নতুন পাঠক্রমের মধ্যে থাকবে সমন্বিত শিক্ষা ও বহুশৃঙ্খলামূলক প্রশিক্ষণ। রাষ্ট্রপতি জানান, ২০৩০ সালের মধ্যে শিক্ষার মান উন্নত করা হবে।

রাষ্ট্রপতি বলেন, শিক্ষকদের শিক্ষা, উচ্চশিক্ষার অংশ এবং রাজ্যগুলি শিক্ষকদের শিক্ষা দেওয়ার কার্যক্রম শুরু করতে পারে। তিনি বিশ্ববিদ্যালয় এবং উচ্চশিক্ষা প্রতিষ্ঠান এবং বিদ্যালয়গুলিকে যত তাড়াতাড়ি সম্ভব শিক্ষকদের শূন্য পদ পূরণের জন্য নির্দেশ দিয়েছেন। তিনি বলেন, শিক্ষক নিয়োগের ক্ষেত্রে মাথায় রাখতে হবে এটি একটি সম্মানজনক কাজ এবং যার বেতন নিয়েও ভাবনাচিন্তা করতে হবে । তিনি বলেন যে শিক্ষকরা নীতির মূল।

শিক্ষক প্রশিক্ষণ নতুন শিক্ষানীতি একটি প্রধান অংশ। এই নীতিতে শিক্ষক শিক্ষা এবং শিক্ষক যোগ্যতা পরীক্ষায় (টেট) বেশ কিছু পরিবর্তনের প্রস্তাব করা হয়েছে। এনইপি-র মতে, ২০৩০ সালের মধ্যে শিক্ষার জন্য প্রয়োজনীয় ন্যূনতম ডিগ্রী হবে চার বছরের সমন্বিত বিএড। বিদ্যালয় শিক্ষা ব্যবস্থার পরিবর্তনের উপর ভিত্তি করে বিদ্যমান দুটি অংশের পরিবর্তে টেটকে চারটি ভাগে ভাগ করা হবে। যারা টেট-এর যোগ্যতা অর্জন করেছে তাদের ইন্টারভিউ দিতে হবে এবং নতুন নীতি অনুযায়ী স্থানীয় ভাষা সম্পর্কে তাদের জ্ঞান রাখতে হবে।

Get the latest Bengali news and Education news here. You can also read all the Education news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: New curriculum for teachers education by 2021 president there will be a new curriculum for teachers education by 2021 this will include integrated education and multidisciplinary t

Next Story
INDIAN EXPRESS EXCLUSIVE: মে মাসের শেষ সপ্তাহে মাধ্যমিকের ফল!madhyamik exam result
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com