scorecardresearch

বড় খবর

স্কুলে যাওয়ার দরকার নেই, একাদশ-দ্বাদশের ফি দেওয়া যাবে অনলাইনে, জানুন পদ্ধতি

দেখে নিন কীভাবে টাকা জমা দিতে পারেন

প্রতীকী ছবি

করোনা আবহে যেখানে স্কুল কলেজ বন্ধ, সেখানে একাদশ এবং দ্বাদশ শ্রেণীর ফি নিয়েই পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা পর্ষদ ( WBCHSE ) থেকে নতুন ভাবে টাকা জমা করার পদ্ধতি সম্পর্কে জানানো হয়েছে। কোভিড পরিস্থিতিতে এই সময় বিদ্যালয়ে উপস্থিত থেকে ভিড় করে টাকা জমার বিষয়টি বেশ সমস্যাদায়ক। তাই এবছর অনলাইনে টাকা পেমেন্ট করার সুবিধা দেওয়া হয়েছে বিদ্যালয় এবং ছাত্রদের । পুরনো নিয়ম অনুযায়ী অফলাইনেও করা যেতেই পারে। 

একাদশ এবং দ্বাদশ শ্রেণীর রেজিস্ট্রেশন ফি, বার্ষিক পরীক্ষার টাকা, এবং এনরোলমেন্ট ফি এই অনলাইন মাধ্যমে দেওয়া যাবে। কীভাবে পরপর স্টেপ বাই স্টেপ জানানো হল: 

অফিসিয়াল ওয়েবসাইট http://www.wbchse.nic.in -এ ঢুকে পড়ুন। সেখানে নিচের সেকশনে অনলাইন পেমেন্ট বলে একটি অপশন পাবেন। Click করুন। 

পরবর্তীতে ইনস্টিটিউশন কোড নামে একটি বক্স আসবে সেখানে আপনার স্কুল কলেজের কোড দিন। সার্চ বাটনে ক্লিক করুন। 

ছাত্রদের সংখ্যা এবং তাদের সবধরনের তথ্য সেখানে দেওয়ার পর সবকিছু মিলিয়ে নিতে হবে। পরবর্তীতে সাবমিট বাটনে ক্লিক করুন। 

আরেকটি উইন্ডো আসবে। সেখানে সবকিছু সঠিকভাবে দেখে নিয়েই পে ( Pay ) অপশনে ক্লিক করুন। তারপরই পে উইন্ডো তে আসবে কোন মোড দিয়ে আপনি পে করবেন সেটি। 

ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ভিম ইউ পি আই, NEFT অথবা SBI BRANCH PAYMENT দিয়ে পেমেন্ট করা যাবে। এবং শেষ অপশনটির ক্ষেত্রে ভারতের যেকোনও ব্রাঞ্চ থেকে টাকা দেওয়া যাবে। সেক্ষেত্রে বিদ্যালয়ের নাম, মোবাইল নম্বর এবং ইমেল অ্যাড্রেস দিয়েই পে নাও ( pay now ) বাটনে ক্লিক করলেই একটি চালান আসবে। সেটিকে প্রিন্ট আউট করিয়ে নিন। ধারে কাছে SBI অফিসে জমা দিয়ে আসুন। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: New online mode payment for class eleven and twelve student is available in website