scorecardresearch

বড় খবর

ফের দেশের সেরার সেরা যাদবপুর ও কলকাতা বিশ্ববিদ্যালয়, টুইটে উচ্ছ্বাস মমতার

ছাত্রদের অভিনন্দন জানালেন মুখ্যমন্ত্রী

CM mamata banerjee - NIRF rank
CM mamata banerjee – NIRF rank

প্রকাশিত NIRF র‍্যাঙ্ক। ১১ টি বিভাগে নানান ক্ষেত্রে চিহ্নিত করা হয়েছে সেরার সেরা শিক্ষা প্রতিষ্ঠান গুলোকে। সেই তালিকায় রয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়, কলকাতা বিশ্ববিদ্যালয় এবং সেন্ট জেভিয়ার্স কলেজ। কেন্দ্রীয় সরকারের তরফে এই সম্মাননায় আপ্লুত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

দেশের সার্বিক স্তরে বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে চতুর্থ স্থানে রয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়, এবং অষ্টম স্থানে রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। যদিও বা এবার রাঙ্কিং অর্ডার পাল্টেছে। গতবার কলকাতা বিশ্ববিদ্যালয় ছিল চতুর্থ স্থানে। রাজ্যের মধ্যে প্রথম যাদবপুর, দ্বিতীয় স্থানে রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। এমনকি কলেজগুলোর মধ্যে অষ্টম স্থানে রয়েছে সেন্ট জেভিয়ার্স কলেজ, কলকাতা। নবম স্থানে বেলুড় রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির। শ্রেষ্ঠ গবেষণা সংস্থার মধ্যে রয়েছে IIT খড়গপুর।

মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় টুইট করে জানিয়েছেন- গর্বিত যে, NIRF 2022 ইন্ডিয়া র‍্যাঙ্কিং অনুসারে, যাদবপুর বিশ্ববিদ্যালয় এবং কলকাতা বিশ্ববিদ্যালয় ভারতের সমস্ত রাজ্য সাহায্যপ্রাপ্ত বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে প্রথম এবং দ্বিতীয় অবস্থানে রয়েছে৷ কলেজগুলোর মধ্যে সেন্ট জেভিয়ার্স দেশের মধ্যে ৮ম। ছাত্রদের অভিনন্দন। রাজ্যের শিক্ষার সাফল্যে যথেষ্ট গর্ববোধ করছেন তিনি।

এছাড়াও, দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে নির্বাচিত হয়েছে আইআইটি মাদ্রাজ। দেশের শ্রেষ্ঠ মেডিক্যাল কলেজ হিসেবে AIIMS দিল্লিকে নির্বাচন করা হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Nirf ranking higher education institution west bengal cm congratulate