বড় খবর

বিনামূল্যে দেখতে পারবেন মাধ্যমিকের খাতা

বৃহস্পতিবার মধ্যশিক্ষা পর্ষদ একটি বিজ্ঞপ্তি দেয়, যেখানে বলা হয় যে তথ্য জানার অধিকার অর্থাৎ আরটিআই করে যে সকল মাধ্যমিক পরীক্ষার্থী খাতা দেখতে চায়, তাদের জন্য যে ১০০ টাকা ধার্য করা ছিল, তা আর নেওয়া হবে না।

মাধ্যমিকের ফলাফল প্রকাশের পর পরীক্ষার খাতা দেখতে চাইলে কোনোরকম টাকা লাগবে না বলে জানাল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। তথ্য কমিশনের মতে, ভারতীয় আইনে তথ্য জানার অধিকারের আওতায় পড়ে খাতা দেখতে চাওয়া। সেকারণেই মূলত এই নয়া বিধি তৈরি করল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ।

এতদিন পর্যন্ত মাধ্যমিকের খাতা দেখার জন্য ও বাড়িতে নিয়ে যাওয়ার জন্য বরাদ্দ ছিল ১০০ টাকা। বৃহস্পতিবার মধ্যশিক্ষা পর্ষদ একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে, যেখানে বলা হয় তথ্য জানার অধিকার অর্থাৎ আরটিআই করে যে সকল মাধ্যমিক পরীক্ষার্থী খাতা দেখতে চায়, তাদের জন্য যে নির্ধারিত ১০০ টাকা ধার্য করা ছিল, তা আর নেওয়া হবে না। সম্পূর্ণ বিনামূল্যে তাদের খাতা দেখার সুযোগ করে দেওয়া হবে। তবে পাতা পিছু দুই টাকা দিতে হবে যদি তারা সেই খাতা বাড়িতে নিয়ে যেতে চায়। মধ্যশিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছে, তথ্য কমিশনের নির্দেশেই এই নয়া নিয়ম করা হয়েছে।

আরওপড়ুন: বড় বদল, উচ্চমাধ্যমিকে আর থাকছে না পৃথক উত্তরপত্র

এর আগে মাধ্যমিকের খাতা সবাই দেখতে পেত না। তার জন্য আরটিআই করার প্রয়োজন হতো এবং খরচ ছিল প্রায় ১০০ টাকা। আগামী শিক্ষাবর্ষ থেকে পরীক্ষার্থীরা চাইলেই বিনামূল্যে নিজেদের পরীক্ষার খাতা দেখার সুযোগ পাবে।

উল্লেখ্য, উচ্চমাধ্যমিকেও করা হয়েছে নয়া বিধি। বদল ঘটতে চলেছে বারো ক্লাসের প্রশ্নপত্রের কাঠামোয়। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে বুধবার জানানো হয় যে ২০২০ সালেই নয়া প্রশ্নপত্র হাতে পাবে পরীক্ষার্থীরা। এতদিন প্রশ্ন ও উত্তরপত্র পৃথক হত, কিন্তু এবার থেকে প্রশ্নপত্রের মধ্যেই লিখতে পারা যাবে উত্তর।

Get the latest Bengali news and Education news here. You can also read all the Education news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: No processing fees shall be applicable for inspection of written madhyamik answer script

Next Story
বড় বদল, উচ্চমাধ্যমিকে আর থাকছে না পৃথক উত্তরপত্র
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com