scorecardresearch

বড় খবর

ইঞ্জিনিয়ারিং পড়তে দ্বাদশে অঙ্ক-পদার্থবিদ্যা বাধ্যতামূলক, জানিয়ে দিল AICTE

অপশনাল বিষয়ের মধ্যে থেকে পড়ুয়ারা বেছে নিতেন পারেন তাদের পছন্দের বিষয়।

ইঞ্জিনিয়ারিং পড়তে দ্বাদশে অঙ্ক-পদার্থবিদ্যা বাধ্যতামূলক, জানিয়ে দিল AICTE
স্নাতক স্তরে ইঞ্জিনিয়ারিং পড়তে ক্লাস টুয়েলভে অঙ্ক, পদার্থবিদ্যা, পড়তেই হবে পড়ুয়াদের।

স্নাতক স্তরে ইঞ্জিনিয়ারিং পড়তে ক্লাস টুয়েলভে অঙ্ক, পদার্থবিদ্যা, পড়তেই হবে পড়ুয়াদের। মঙ্গলবার এমনই নির্দেশ জারী করেছে অল ইন্ডিয়ান কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (AICTE)। মঙ্গলবার অল ইন্ডিয়ান কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (AICTE) এর তরফে একটি নির্দেশিকা সামনে আনা হয়েছে। যাতে বলা হয়েছে  স্নাতক স্তরে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং সহ – ২৯টি স্বীকৃত ইঞ্জিনিয়ারিং এবং প্রযুক্তি ডিগ্রি কোর্সের মধ্যে কমপক্ষে ১৮ টির ক্ষেত্রে ক্লাস টুয়েলভে অঙ্ক, পদার্থবিদ্যা, পড়তেই হবে পড়ুয়াদের।

অপশনাল বিষয়ের মধ্য থেকে পড়ুয়ারা বেছে নিতেন পারেন তাদের পছন্দের বিষয়। রসায়ন, কম্পিউটার সায়েন্স, ইলেকট্রনিক্স, তথ্য প্রযুক্তি, জীববিদ্যা, তথ্যবিদ্যা অনুশীলন, বায়োটেকনোলজি, টেকনিক্যাল ভোকেশনাল বিষয়, কৃষি, ইঞ্জিনিয়ারিং গ্রাফিক্স, বিজনেস স্টাডিজ, এন্ত্রেপ্রেনিউরশিপ এর মধ্যে থেকে বেছে নেওয়া যাবে পছন্দের বিষয়। ১৫টির মতো কোর্সের জন্য একজন শিক্ষার্থীকে ক্লাস টুয়েলভে পদার্থবিদ্যা, রসায়ন এবং অঙ্ক পড়তেই হবে।

একজন শিক্ষার্থী যিনি ক্লাস টুয়েলভে অঙ্ক রাখেননি কিন্তু বাকী দুটি বিষয় পদার্থবিদ্যা এবং রসায়ন ছিল, তারা এখনও সংশোধিত নিয়মের অধীনে কৃষি প্রকৌশল, বায়োটেকনোলজি, ফার্মাসিউটিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং প্রিন্টিং ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ পাবেন। আর্কিটেকচার, প্যাকেজিং টেকনোলজি এবং ফ্যাশন টেকনোলজি কোর্সে এই সংক্রান্ত কোন বাধ্যবাধকতা নেই বলেও জানান হয়েছে AICTE এর তরফে। স্নাতক স্তরে ভর্তির জন্য তিনটি বিষয়ে শিক্ষার্থীদের মোট প্রাপ্ত নম্বর কমপক্ষে ৪৫ শতাংশ (সাধারণ) এবং ৪০ শতাংশ (সংরক্ষিত প্রার্থীর ক্ষেত্রে) হতে হবে।

আরো পড়ুন: অবশেষ বরফ গলার ইঙ্গিত? কিয়েভ, চেরনিহিভে সামরিক তৎপরতা হ্রাসের সিদ্ধান্ত রাশিয়ার

২০১৯-২০২০ অ্যাকাডেমিক সেশন পর্যন্ত, স্নাতক স্তরে ইঞ্জিনিয়ারিং পড়তে ক্লাস টুয়েলভে অঙ্ক, পদার্থবিদ্যা বাধ্যতামূলক ছিল। তৃতীয় অথবা অপশনাল বিষয়ের মধ্যে রসায়ন, বায়োটেকনোলজি, বায়োলজি এবং টেকনিক্যাল ভোকেশনাল সাবজেক্টের মধ্যে থেকে পড়ুয়ারা তাদের পছন্দের বিষয় বেছে নিতে পারতেন।

এর আগে ২০২১-২২ শিক্ষাবর্ষে BE এবং BTech কোর্সে ভর্তির ক্ষেত্রে উচ্চ মাধ্যমিক স্তরে অঙ্ক এবং ফিজিক্স আর আবশ্যিক বিষয় নয়। এই দুটি বিষয় এখন থেকে ঐচ্ছিক বা অপশনাল হিসাবে রাখার সুপারিশ করে AICTE। এই নয়া নির্দেশ ঘিরেই শুরু হয় বিতর্ক। শিক্ষাবিদদের বড় অংশ AICTE -র এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছেন। তাঁদের বক্তব্য, ইঞ্জিনিয়ারিং ডিগ্রির মূল ভিত্তি হল অঙ্ক। ফলে এমন একটি বিষয়কে বাদ দিয়ে স্নাতক স্তরে ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি হলে ছাত্রছাত্রীদের শিক্ষার মান উন্নত হবে না। তার প্রেক্ষিপ্তেই আবার অঙ্ক, পদার্থবিদ্যার মত বিষয়কে স্কুল স্তরে বাধ্যতামূলক বলে জানিয়েছে AICTE

Read in English

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Norms revised physics maths a must to pursue engineering tech ug courses