বড় খবর

লকডাউন উঠলে নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারাই প্রথম স্কুল যাবে! কী পরিকল্পনা করছে মন্ত্রক ?

একটি শ্রেণিকক্ষে বসার ব্যবস্থাপনায় বজায় রাখতে হবে সামাজিক দূরত্ব। যার অর্থ দুজন শিক্ষার্থীর মাঝে ছয় ফুট দূরত্ব থাকেবে।

Tripura School
প্রতীকী ছবি

স্কুল খুললেই কার্যকর হবে নতুন নিয়ম। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস জানতে পেরেছে, লকডাউন উঠলে নবম, দশম, একাদশ এবং দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা প্রথম স্কুলে আসবে। তবে পালন করতে হবে সামাজিক দুরত্ব। পরতে হবে মাস্ক।

ন্যাশেনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ এবং ট্রেনিং (NCERT)সঙ্গে শলাপরামর্শ করে কাজ করছে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। সেই গাইডলাইন মোতাবেক স্কুল খুলবে আগামীদিনে।

মন্ত্রক কর্মকর্তাদের মতে, বছর দশের ছাত্রছাত্রীরা বা প্রথম থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা আগামী তিন মাসে ক্লাসরুম ফিরে পাবে কিনা তা নিয়ে সন্দেহ আছে। তবে, সম্ভাবনা কম বলেই মনে করা হচ্ছে।

অন্যদিকে, উঁচু শ্রেণির শিক্ষার্থীদের ক্ষেত্রেও স্কুল খোলার সময় স্থগিত হতে পারে। তবে এ বিষয়ে কোনও নিশ্চয়তা নেই। সমস্তটাই পরিস্থিতির উপর নির্ভর করছে। নাম প্রকাশ করতে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, “উঁচু ক্লাসের শিক্ষার্থীদের একসঙ্গে ডাকা হবে না। টিউশনের মত ব্যাচ করে স্কুল করতে হবে। স্কুল প্রশাসনকে শিক্ষার্থীদের বসার জায়গা নতুন ব্যবস্থা করতে হবে। স্কুল জীবনে নতুন নিয়ম সম্পর্কে অবগত হতে হবে ছাত্র ছাত্রী ও শিক্ষকদের। ”

একটি শ্রেণিকক্ষে বসার ব্যবস্থাপনায় বজায় রাখতে হবে সামাজিক দূরত্ব। যার অর্থ দুজন শিক্ষার্থীর মাঝে ছয় ফুট দূরত্ব থাকেবে। কাজেই, এক সময়, এক শ্রেণি বা বিভাগের ছাত্র ছাত্রী ক্লাসে অংশ নিতে পারবে না। প্রতিটি ক্লাসকে ১৫ থেকে ২০ জনে শিক্ষার্থীর ব্যাচে ভাগ করতে হবে।

Read the full story in English

Get the latest Bengali news and Education news here. You can also read all the Education news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Older children first staggered schedule centre works on back to school norms

Next Story
উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে অনলাইন লাইভ করবেন মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com