scorecardresearch

বড় খবর

পাকিস্তানের মেডিক্যাল ডিগ্রিও বৈধ নয় ভারতে, জানাল NMC

পাকিস্তানের তরফেও দেওয়া হয়েছে চিঠি, ভারত সরকারের সিদ্ধান্তে ক্ষুব্ধ তারাও

পরীক্ষা নিয়ে আতঙ্কে মেডিক্যাল পড়ুয়ারা

UGC-AICTE এর পর এবার ন্যাশনাল মেডিক্যাল কমিশন। পাকিস্তানের মেডিক্যাল বিভাগীয় ডিগ্রি এদেশে চলবে না বলেই সিদ্ধান্ত নিয়েছে NMC কর্তৃপক্ষ। একরকম পড়ুয়াদের উদ্দেশ্যে কড়া বার্তাই দেওয়া হয়েছে।

NMC থেকে জানান হয় যে সমস্ত পড়ুয়ারা পাকিস্তান থেকে এমবিবিএস কিংবা বিডিএস ডিগ্রি নেওয়ার পরিকল্পনা করছেন – ভবিষ্যতে এই ডিগ্রি ভারতের কোনও প্রতিষ্ঠানে কার্যকর হবে না। এমনকি বিদেশ ফেরত মেডিক্যাল পড়ুয়াদের স্বার্থে যে FMGE পরীক্ষার আয়োজন করা হয় তাতেও অংশগ্রহণ করতে পারবেন না।

অফিসিয়াল নির্দেশ অনুযায়ী, সংশ্লিষ্ট সকলকে চিকিৎসা শিক্ষার জন্য পাকিস্তানে যেতে না করা হচ্ছে। ভারতের কোনও নাগরিক কিংবা প্রবাসী ভারতীয় পাকিস্তানের কোনও মেডিক্যাল কলেজ থেকে ডিগ্রি নিয়ে এলে তার ভারতে কোনও সুযোগ হবে না। এমনকি কোনওরকম পরীক্ষায় পর্যন্ত তারা বসতে পারবে না। ২০১৮ সালের পর থেকে যারা পাকিস্তান ফেরত চিকিৎসক ছিলেন তারা এমএইচএর থেকে নিরাপত্তা ছাড়পত্র পাওয়ার পরেই ভারতে সুযোগ পেতেন। তবে অভিবাসীদের অনেকেই যারা পাকিস্তান থেকে ডিগ্রি পেয়েছেন তাদের আগে ভারতের নাগরিকত্ব পেতে হবে, তারপর MHA এর ছাড়পত্রের নির্দেশে ভারতে তারা চিকিৎসকের ভূমিকা পালন করতে পারবেন।

অন্যদিকে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, ভারত সরকারের কাছে এহেন সিদ্ধান্তের কারণ সম্পর্কে আমরা জানতে চাই। ভারতের এই বৈষম্যমূলক পদক্ষেপের বিরুদ্ধে আমরা প্রতিক্রিয়া জানাই। পাবলিক নোটিশের মাধ্যমেই আমরা এই অধিকার সংরক্ষণ কেড়ে নেওয়ার পক্ষে যথাযথ ব্যবস্থা চাই।

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Pakistans medical degree not accepted in india