পরীক্ষার আগে 'মানসিক চাপে' মোদীর দাওয়াই, ‘পরীক্ষা পে চর্চা’ অনুষ্ঠানে সামিল থাকবেন ৩৮ লাখ পড়ুয়া : Pariksha Pe Charcha 2023 LIVE: PM Modi to interact with students today | Indian Express Bangla

পরীক্ষার আগে ‘মানসিক চাপে’ মোদীর দাওয়াই, ‘পরীক্ষা পে চর্চা’ অনুষ্ঠানে সামিল থাকবেন ৩৮ লাখ পড়ুয়া

আজ শুক্রবার সকাল ১১ টায় দিল্লির তালকাটোরা ইন্ডোর স্টেডিয়ামে আয়জিত হতে চলেছে এই অনুষ্ঠানের।

Pariksha Pe Charcha 2023,Pariksha Pe Charcha 2023 registration,PM Modi,Prime Minister Narendea Modi,PM Modi Pariksha Pe Charcha 2023,pariksha pe charcha registration,pariksha pe charcha,prime minister modi,pm narendra modi,How to register for pariksha pe charcha 2023"

মোদীর ‘পরীক্ষা পে চর্চা’ অনুষ্ঠান আজ সকাল সকাল ১১টায় অনুষ্ঠিত হতে চলেছে। প্রধানমন্ত্রীর বিশেষ অনুষ্ঠান ‘পরীক্ষা পে চর্চা’য় অংশগ্রহণের জন্য এই বছর ৩৮ লক্ষ শিক্ষার্থীর নাম নিবন্ধিত হয়েছে। এমনটাই তথ্য তুলে ধরেছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী। আজ শুক্রবার সকাল ১১ টায় দিল্লির তালকাটোরা ইন্ডোর স্টেডিয়ামে আয়জিত হতে চলেছে এই অনুষ্ঠানের। ২ হাজার শিক্ষার্থী সরাসরি অনুষ্ঠানে অংশগ্রহণ করবে, বাকি পরীক্ষার্থীরা ভার্চুয়ালি এই অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন ।

প্রত্যেক বছরই পরীক্ষার চাপ সংক্রান্ত সমস্যা নিয়ে শিক্ষার্থীদের সঙ্গে আলাপ আলোচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানিয়েছেন, ‘গত বছরের তুলনায় অন্তত ১৫ লক্ষ বেশি ছাত্রছাত্রী এই অনুষ্ঠানে সামিল হওয়ার আগ্রহ দেখিয়েছে’।

২৭ জানুয়ারি নয়া দিল্লির তালকাটোরা ইন্ডোর স্টেডিয়ামে এই অনুষ্ঠানে আয়োজন করা হয়েছে।  এক সাংবাদিক সম্মেলনে ধর্মেন্দ্র প্রধান বলেছেন, “পরীক্ষা পে চর্চায় অংশগ্রহণের জন্য এই বছর ৩৮ লক্ষেরও বেশি পড়ুয়া তাদের নাম নথিভুক্ত করেছে। ১৬ লক্ষেরও বেশি শিক্ষার্থী রাজ্য বোর্ডের। পিপিসি ২০২২-এর থেকে সংখ্যাটা দ্বিগুণের বেশি। ১৫৫টি দেশ থেকে নাম নথিভুক্ত করা হয়েছে।”

তিনি বলেন, পরীক্ষা পে চর্চা, গত কয়েক বছরে একটি গণ-আন্দোলনে পরিণত হয়েছে। শিক্ষার্থীদের অংশগ্রহণ যেভাবে বেড়েছে, সেটাই প্রমাণ করেছে অনুষ্ঠানে সাফল্য। জনপ্রিয় উদ্যোগটি শিক্ষার্থীদের আত্মবিশ্বাস বাড়িয়েছে, তাদের মানসিক চাপ মোকাবিলা করতে পড়ুয়াদের সাহায্য করেছে। প্রায় ২,৪০০ শিক্ষার্থী তালকাটোরা স্টেডিয়ামে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা অনুষ্ঠানে সামিল হবেন। একই সময়ে, কোটি কোটি শিক্ষার্থী তাদের নিজ নিজ স্কুল থেকে সরাসরি অনুষ্ঠানটি দেখবে।”

প্রতি বছর বোর্ড পরীক্ষার আগেই আয়োজিত হয় পরীক্ষা পে চর্চা । ২০১৮ সালে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই অনুষ্ঠানটি শুরু করেছিলেন, যেখানে প্রধানমন্ত্রী মোদী দেশের শিশু, শিক্ষক এবং পিতামাতা এবং অভিভাবকদের সঙ্গে যোগাযোগ করেন। এ বছর ৩৮ লাখের বেশি শিক্ষার্থী এই কর্মসূচিতে অংশ নিতে চলেছে, যা গত বছরের তুলনায় দ্বিগুণেরও বেশি।  শিক্ষা মন্ত্রক ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের টুইটার, ফেসবুক ও ইউটিউবে পরীক্ষা পে চর্চা অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করা হবে। শিক্ষা মন্ত্রকের অফিসিয়াল ওয়েবসাইট, education.gov.in-এ সরাসরি সম্প্রচারের লিঙ্ক রয়েছে৷ PPC 2023 (PPC 2023) প্রতিযোগিতার বিজয়ীরা প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে সরাসরি দেখা করা সুযোগ পাবেন বলেও পিএমও থেকে জানানো হয়েছে।

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান একটি সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন ‘এই অনুষ্ঠানে এখন পর্যন্ত প্রায় 20 লক্ষ প্রশ্ন পাঠিয়েছেন পড়ুয়ারা, তা ঝাড়াই-বাছাইয়ের কাজ চলছে। এই ২০ লাখ প্রশ্নে শিক্ষার্থীরা পারিবারিক চাপ, স্ট্রেস ম্যানেজমেন্ট, স্বাস্থ্য সংক্রান্ত বিষয় এবং কীভাবে ফিট থাকতে হয়, ক্যারিয়ার নির্বাচন ইত্যাদি বিষয় নিয়ে প্রশ্ন করেছে। তিনি আরও বলেন, ১৫৫টি দেশ থেকে এই অনুষ্ঠানে পড়ুয়ারা সামিল হবেন।  

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Pariksha pe charcha 2023 live pm modi to interact with students today

Next Story
আছড়ে পড়ল একের পর এক রুশ মিসাইল, ঝাঁঝালো আক্রমণে ক্ষতবিক্ষত ইউক্রেন, মৃত ১২