বড় খবর

আগামী শিক্ষাবর্ষ থেকে সাইবার ক্রাইম ও নিরাপত্তা বিষয়ে পড়ানো হবে প্রেসিডেন্সির নতুন ক্যাম্পাসে

“পাঁচটি বিষয়ে পড়ানো শুরু হবে, বায়ো টেকনোলজি, অ্যাস্ট্রো ফিজিক্স, আর্থ সায়েন্স, পাবলিক সার্ভিস পলিসি, এবং ইনফরম্যাটিক্স।”

আগামী জুন-জুলাই মাস থেকে শুরু হওয়া নতুন শিক্ষাবর্ষে প্রথম শুরু হবে স্কুল অফ বায়ো টেকনোলজির নতুন কোর্স।

সাইবার নিরাপত্তা নিয়ে এবার কোর্স চালু হবে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে। সোমবার রাজারহাট- নিউটাউনে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যামপাস উদ্বোধনের দিন এমনটাই জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। যা এতদিন প্রেসিডেন্সির কলেজ স্ট্রীট ক্যামপাসে পড়ানো হত না, আগামী শিক্ষাবর্ষ থেকে এমনই কিছু নতুন বিষয় পড়ানো শুরু হবে নিউটাউনের নতুন ক্যাম্পাসে।

প্রেসিডেন্সির উপাচার্য ডাঃ অনুরাধা লোহিয়া বলেন, “পাঁচটি বিষয়ে পড়ানো শুরু হবে, বায়ো টেকনোলজি, অ্যাস্ট্রো ফিজিক্স, আর্থ সায়েন্স, পাবলিক সার্ভিস পলিসি, এবং ইনফরম্যাটিক্স। এবছরের জুন-জুলাই মাস থেকে শুরু হওয়া শিক্ষাবর্ষে প্রথম শুরু হবে স্কুল অফ বায়ো টেকনোলজির নতুন কোর্স।”

আরও পড়ুন, উচ্চ মাধ্যমিকে নয়া নিয়ম, এক ঘণ্টা আগে পৌঁছোতে হবে কেন্দ্রে

উদ্বোধনের দিন মুখ্যমন্ত্রী বলেন, “সাইবার ক্রাইম ও ডেটা অ্যানালিসিস আজকের দিনে খুবই গুরুত্বপূর্ণ বিষয়, এ বিষয়ে শুধু পড়ুয়ারা নয়, সিভিল ও সাইবার ক্রাইম নিয়ে যারা দিন রাত কাজ করে চলেছেন, তাঁদেরও পড়ার সুযোগ দিতে হবে।”

উপচার্য অনুরাধা লোহিয়াকে সাইবার নিরাপত্তা কোর্স সম্পর্কে প্রশ্ন করলে তিনি বলেন, “আমরা সাইবার নিরাপত্তা নিয়ে একটি বিস্তৃত কোর্স শুরু করার পরিকল্পনা করেছি, যেখানে সাইবার নিরাপত্তা এবং ডিজিটাল তথ্য বিশ্লেষণ নিয়ে বিশদে পড়ানো হবে। তবে এ বিষয়ে কী কোর্স হবে, ডিপ্লমা না গ্র্যাজুয়েশন ডিগ্রী দেওয়া হবে, সেই সিদ্ধান্তে এখনও আসা সম্ভব হয়নি। কীভাবে পড়ানো হবে সমগ্র প্রোগ্রামটি, তার নকশা তৈরির কাজ চলছে, একইসঙ্গে  নিয়োগ পদ্ধতি শুরু হয়েছে।”

আরও পড়ুন, মাধ্যমিকের বজ্র আঁটুনি? এতটাই যে চোখে দেখা যায় না?

তিনি আরও বলেন, “সাইবার অপরাধ এখন খুব গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। এটি এখন আর সাধারণ অপরাধ নয়। ডিজিটাল মাধ্যমে যে কোনো তথ্য এখন গুরুতর রূপ নিতে পারে। তাই সাইবার অপরাধ সম্পর্কে অবহিত করা হবে এই কোর্সে। শুধু পড়ুয়াদের জন্য নয়, যাঁরা প্রতিনিয়ত বিভিন্ন  ফৌজদারি মামলার মোকাবিলা করছেন, তাঁদেরকেও প্রশিক্ষণ দেওয়া হবে।”

সোমবার উদ্বোধনী মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী আরো বলেন, তথ্য প্রযুক্তি দপ্তরের অধীনে সাইবার অপরাধ প্রতিরোধে কেন্দ্রস্থল স্থাপন করা হবে।

Web Title: Presidency university is coming up with a specialised course in cyber security at its new campus

Next Story
যাদবপুরের আন্দোলনকারীদের সাবধান করলেন শিক্ষামন্ত্রী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com