scorecardresearch

বড় খবর

প্রাইমারি TET নিয়ে নয়া বিজ্ঞপ্তি জারি পর্ষদের, আবেদনকারীদের যোগ্যতায় বিরাট বদল

নতুন নির্দেশিকা জারি প্রাথমিক শিক্ষা পর্ষদের

প্রাইমারি TET নিয়ে নয়া বিজ্ঞপ্তি জারি পর্ষদের, আবেদনকারীদের যোগ্যতায় বিরাট বদল
TET পরীক্ষা

প্রাথমিক টেট নিয়ে আবারও নয়া নির্দেশিকা জারি করল প্রাথমিক শিক্ষা পর্ষদ। নয়া নির্দেশিকা অনুযায়ী এবারের টেট-এ স্নাতক পাশ ডিএলএড প্রশিক্ষণপ্রাপ্তরাও আবেদন করতে পারবেন।

গত ২৯ সেপ্টেম্বর নয়া টেট নিয়ে জারি করা হয়েছিল বিজ্ঞপ্তি। জানানো হয়েছিল, পরীক্ষা হবে ১১ ডিসেম্বর এবং তার আবেদন শুরু হবে ২১ অক্টোবর থেকে। পর্ষদের ওয়েবসাইট থেকেই আবেদন করা যাবে, এমন নোটিসও দেওয়া হয়েছিল। সেই নোটিসে বেঁধে দেওয়া হয়েছিল চাকরিপ্রার্থীদের যোগ্যতা।

নয়া বিজ্ঞপ্তি

উচ্চ মাধ্যমিকে ৫০% নম্বর সঙ্গে, দুবছর এলিমেন্টারি এডুকেশনে ডিপ্লোমা অথবা, চার বছরের স্নাতক কিংবা বিএলএড অথবা স্পেশ্যাল এডুকেশনে ডিএড কোর্স বাধ্যতামূলক। তবে অক্টোবরের ১৯ তারিখ আরেকটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে যাতে বেশ কিছু বদল আনা হয়েছে। প্রথম থেকে পঞ্চম শ্রেণির নিয়োগে দুই বছরের প্রশিক্ষণ প্রাপ্ত ডিএলএড যাঁরা ইচ্ছুক তাঁরাও আবেদনের যোগ্যতা রাখেন।

বাকি চারটি ক্রাইটেরিয়া আগের মতোই রয়েছে। শুধু বিএড কোর্স নয় বরং ডিএলএডের সুযোগও থাকছে। এদিকে, নিয়োগের দাবিতে একটানা পথে পড়ে রয়েছেন ২০১৪-এর টেট উত্তীর্ণ নন-ইনক্লুডেড চাকরিপ্রার্থীরা। সল্টলেকের করুণাময়ীর রাস্তায় টানা চার দিন ধরে শুয়ে-বসে আন্দোলন চালাচ্ছেন কয়েক হাজার চাকরিপ্রার্থী। অনশন আন্দোলন শুরু করেছেন তাঁরা।

সল্টলেকের করুণাময়ীতে চাকরির দাবিতে আন্দোলন আজ চারদিনে পড়ল। এই চার দিন ধরে একটানা আন্দোলন চালিয়ে যাচ্ছেন কয়েক হাজার চাকরিপ্রার্থী। রাস্তায় শুয়ে-বসে চলছে স্লোগানিং। ইতিমধ্যেই আন্দোলনকারীদের পাশে দাঁড়িয়েছেন বেশ কয়েকজন শিক্ষক। রাজনৈতিক নেতারাও পালা করে যাচ্ছেন আন্দোলনকারীদের হয়ে গলা ফাটাতে। তবে এসবে বিশেষ ভ্রূক্ষেপ নেই আন্দোলনকারীদের। তাঁদের একটাই দাবি, ‘চাকরি চাই’।

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Primary tet new rules and guidelines education