প্রশ্নফাঁস রুখতে উচ্চমাধ্যমিকে প্রশ্নপত্র বদল

মধ্যশিক্ষা পর্ষদে ইংরেজি বিষয়ে প্রশ্নের মধ্যেই উত্তর দেওয়ার নিয়ম আছে। এবার সেই পন্থাই অবলম্বন করতে চলেছে পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

By: Kolkata  Updated: May 27, 2019, 07:57:47 PM

সাতদিনে সাত বিষয়ের প্রশ্নপত্র ফাঁস। ২০১৯ এর মাধ্যমিকের এই নিন্দনীয় ঘটনা নিয়ে সমালোচনার জল গড়িয়ে ছিল শিক্ষামহল থেকে রাজনৈতিক মহল। যে কারণে আগাম সতর্ক হয়ে গিয়েছিল পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। কড়া নিরাপত্তার মধ্যে দিয়ে পার হয় এবছরের উচ্চমাধ্যমিক। সোমবার প্রকাশিত হয় উচ্চমাধ্যমিকের ফলাফল। এবছর মেধাতালিকায় ১৩৭ জন ছাত্রছাত্রীর নাম প্রকাশ করে রেকর্ড গড়ল সংসদ। পরের বছর পরীক্ষা আরও সুসংগঠিত করতে একাধিক সিদ্ধান্ত নেওয়ার চিন্তাভাবনায় সংসদ।

আরও পড়ুন: স্বপ্ন হল সত্যি, আলু-পিঁয়াজের রোজনামচা থেকে বেরিয়ে উচ্চমাধ্যমিকে তৃতীয় বর্ণালি

প্রশ্নপত্রের মধ্যে উত্তর লেখার জায়গা থাকবে। মধ্যশিক্ষা পর্ষদে মাধ্যমিক পরীক্ষায় ইংরেজি বিষয়ে প্রশ্নের মধ্যেই উত্তর দেওয়ার নিয়ম আছে। এবার সেই পন্থাই অবলম্বন করতে চলেছে পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। তবে শুধু ইংরেজি নয়, উচ্চমাধ্যমিকে সমস্ত বিষয়ে প্রশ্ন এবং উত্তর একটি খাতাতেই থাকবে৷ প্রশ্ন ফাঁস রুখতেই মূলত এই সিদ্ধান্ত নেওয়ার চিন্তাভাবনা করা হচ্ছে বলে জানিয়েছেন সংসদের সভাপতি মহুয়া দাস। আগামী শিক্ষাবর্ষ থেকেই চালু হতে পারে এই নয়া নিয়ম।

আরও পড়ুন: ‘আনসোশাল’ শোভন ডাক্তার হতে চায়

বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাধারণত প্রশ্নপত্রে এই নিয়ম থাকে ৷ যেখানে উত্তর লিখে জমা দিতে হয় ৷ সেক্ষেত্রে অবশ্য বেশিরভাগই মাল্টিপল চয়েজ থাকবে, তবে শব্দ সংখ্যা বেধে দেওয়া হবে। না চাইলে ব্যাখ্যামূলক কোনও উত্তর লেখার দরকার হবে না ৷ ইদানিং ব্যাখ্যা, বিশ্লেষণমূলক উত্তরের ক্ষেত্রেও আঁটোসাঁটো নিয়ম করা হয়েছে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Education News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Question paper cum answer sheet for west bengal hs exams from next year

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বিশেষ খবর
X