scorecardresearch

বড় খবর

সুপ্রিম নির্দেশ: আইএসসিইর দশম-দ্বাদশের ফলাফলও জুলাইয়ের মাঝামাঝি, মূল্যায়ণ পদ্ধতি সিবিএসইর থেকে পৃথক

সে সম্পর্কে সিবিএসই আদালতে একটি বিশদ বিবৃতি জমা করেছে, তবে সিআইএসসিই এখনও এ জাতীয় বিবরণ প্রকাশ করতে পারেনি।

সুপ্রিম কোর্ট আজ কেন্দ্রীয় শিক্ষা বোর্ড – সিবিএসই এবং সিআইএসসিই – উভয়কেই জুলাইয়ের মাঝামাঝি সময়ে দশম ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীর ফলাফল ঘোষণা করার নির্দেশ দিয়েছে। বোর্ড কীভাবে পরীক্ষা না নিয়ে ফলাফল ঘোষণা করবে, সে সম্পর্কে সিবিএসই আদালতে একটি বিশদ বিবৃতি জমা করেছে, তবে সিআইএসসিই এখনও এ জাতীয় বিবরণ প্রকাশ করতে পারেনি।

সিবিএসইয়ের বিপরীতে, সিআইএসসিই সম্ভবত দশম শ্রেণির শিক্ষার্থীদেরও পরীক্ষার জন্য বিকল্প ব্যবস্থা নেবে। সিবিএসই বোর্ডের আওতায় যদি কোনও শিক্ষার্থী বিশেষ পদ্ধতির মাধ্যমে প্রদত্ত নম্বর নিয়ে সন্তুষ্ট না হয়, তবে সে পরবর্তীকালে পরীক্ষায় বসার সুযোগ পেতে পারে, যার তারিখ এখনও ঘোষণা করা হয়নি। তবে এই সুবিধাটি কেবল দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের জন্য উপলব্ধ, দশম শ্রেণীর ক্ষেত্রে আর কোনও পরীক্ষা নেওয়া হবে না। কিন্তু, আইএসসিইর দশম-দ্বাদশের মূল্যায়ণ আলাদা হবে সিবিএসইর থেকে।

করোনা অতিমারী জনিত লকডাউনের কারণে মোট ৪০-টি বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে নি। বর্তমানে ঘোষণা করা হয়েছে, দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষার্থীদের আগের পরীক্ষার ভিত্তিতে ফলাফল ঘোষণা করা হবে। যে পরীক্ষাগুলির সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে, সেগুলির মূল্যায়ন প্রক্রিয়া শুরু হয় লকডাউন চলাকালীনই। মূল্যায়নের জন্য পরীক্ষকদের বাড়িতে উত্তরপত্র পৌঁছেও দেওয়া হয়।দশম এবং দ্বাদশ শ্রেণীর যেসব পরীক্ষার্থী তাদের সবকটি পরীক্ষা দিতে পেরেছে, তাদের ক্ষেত্রে নম্বর দেওয়া হবে সব পরীক্ষার ভিত্তিতেই। যেসব পরীক্ষার্থী তিনটির বেশি বিষয়ে পরীক্ষা দিতে পেরেছে, তাদের ক্ষেত্রে যে তিনটি বিষয়ে সবচেয়ে বেশি নম্বর পেয়েছে তারা, সেগুলির গড় হিসেব করে বাকি যে যে বিষয়ের পরীক্ষা বাতিল হয়েছে, সেগুলির নম্বর দেওয়া হবে।যেসব পরীক্ষার্থী কেবল তিনটি বিষয়ে পরীক্ষা দিতে পেরেছে, তাদের জন্য ‘বেশি নম্বর প্রাপ্ত দুটি বিষয়ের’ গড় হিসেবে নম্বর দেওয়া হবে বাতিল হয়ে যাওয়া পরীক্ষার ক্ষেত্রে।

তবে, সিআইএসসিই বলেছে ভিন্ন পদ্ধতি তারা নিয়ে আসবে যার ভিত্তিতে ফলাফল ঘোষণা করা হবে। যা এখনও প্রকাশ করা হয়নি।

যদিও আবেদনকারীরা ফলাফল ঘোষণার দুই সপ্তাহের মধ্যে পরবর্তী পরীক্ষার বন্দবস্তের দাবি জানিয়েছে। সলিসিটার জেনারেল তুষার মেহতা বলেছেন, “যখন পরিস্থিতি অনুকূল হবে তখন আমরা শিক্ষার্থীদের পরীক্ষার তারিখ ঘোষণা করা হবে। ”

জুলাই মাসে বোর্ড পরীক্ষায় অংশ নেওয়া নিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের একাংশ বিরোধীতা করেন। যার পরই এই চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Sc asks cisce to declare class 10 12 results by mid july assessment to be different from cbse