scorecardresearch

বড় খবর

সিবিএসই পরীক্ষা বাতিলের সিদ্ধান্তের বৈধতা বজায় রাখল সুপ্রিম কোর্ট

বাতিল হয়ে যাওয়া পরীক্ষার বিকল্প পদ্ধতি অনুসারে, যে সমস্ত শিক্ষার্থী প্রতিটি বিষয়ে পরীক্ষা দিতে পেরেছে, তাদের ফলাফল স্বাভাবিক মূল্যায়নের ভিত্তিতে ঘোষণা করা হবে।

কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনা করে জুলাই মাসে নির্ধারিত দশম ও দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের জন্য সিবিএসই-র বাকি পরীক্ষা বাতিল করার সিদ্ধান্তকে শুক্রবার মান্যতা দিয়েছে সুপ্রিম কোর্ট। এর পরিবর্তে বিকল্প পদ্ধতিতে মূল্যায়নের অনুমোদনও দিয়েছে দেশের শীর্ষ আদালত।

বাতিল হয়ে যাওয়া পরীক্ষার বিকল্প পদ্ধতি অনুসারে, যে সমস্ত শিক্ষার্থী প্রতিটি বিষয়ে পরীক্ষা দিতে পেরেছে, তাদের ফলাফল স্বাভাবিক মূল্যায়নের ভিত্তিতে ঘোষণা করা হবে। সিবিএসই-অনুমোদিত অধিকাংশ স্কুলগুলিতে দ্বাদশ শ্রেণীর পরীক্ষার এক-তৃতীয়াংশ শেষ করা সম্ভব হয়েছিল।

যে শিক্ষার্থীরা তিনটির বেশি পরীক্ষায় অংশ নিয়েছে তাদের তিনটি বিষয়ের প্রাপ্ত গড় নম্বর বাতিল হয়ে যাওয়া পরীক্ষায় দেওয়া হবে। জুলাই মাসে বোর্ড পরীক্ষায় অংশ নিতে যাওয়া বেশিরভাগ পরীক্ষার্থী তিনের বেশি বিষয়ে পরীক্ষা দিতে পারেনি।

বোর্ড শীর্ষ আদালতকে জানিয়েছিল, “মূলত দিল্লি থেকে দ্বাদশ শ্রেণীর খুব অল্প সংখ্যক শিক্ষার্থী রয়েছে, যারা কেবলমাত্র এক বা দুটি বিষয়ে পরীক্ষায় বসে। তাদের ফলাফল স্কুলের অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে ঘোষণা করা হবে। এরকম শিক্ষার্থীর সংখ্যা প্রায় ২,৩০০ জন।”

শুক্রবার আদালতে একটি অনুলিপি উপস্থাপন করে সিবিএসই জানিয়েছে যে “শিক্ষার্থীদের তাদের ফলাফল উন্নত করতে পরবর্তীকালে ঐচ্ছিক পরীক্ষায় বসার সুযোগ থাকবে। তাদের ফলাফল… অন্যান্য শিক্ষার্থীদের সঙ্গেই ঘোষণা করা হবে।” সূত্র জানিয়েছে, শিক্ষার্থীদের ঐচ্ছিক পরীক্ষার জন্য কমপক্ষে ১০ দিনের নোটিশ থাকবে।

সলিসিটার জেনারেল তুষার মেহতার উপস্থাপিত খসড়া অনুধাবন করে বিচারপতি এ এম খানওয়িলকার, দীনেশ মহেশ্বরী ও সঞ্জীব খান্নার বেঞ্চ তাকে মান্যতা দেয়। সিবিএসই-কে নতুন বিজ্ঞপ্তি জারি করার অনুমতী দেয়।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Sc clears cbse decision to cancel class 10 12 exams