scorecardresearch

বড় খবর

JEE Main 2019: লোকসভা ভোটের জন্য পরিবর্তিত হল জয়েন্ট এন্ট্রাস পরীক্ষার দিন

JEE Main 2019 Exam Date: ‘জয়েন্ট এন্ট্রাস’ মেইন এর জন্য অ্যাডমিট কার্ড ২০ মার্চ তারিখ থেকে সরকারী ওয়েবসাইট – jeemain.nic.inএ পাওয়া যাবে। সাধারণ নির্বাচন হবে সাত দফায়। ১১ এপ্রিল থেকে ১৯ মে পর্যন্ত চলবে ভোট।

এগিয়ে গেল পরীক্ষার দিন

JEE Main 2019 Exam Date: লোকসভা নির্বাচনের কারণে এগিয়ে এল ‘জয়েন্ট এন্ট্রাস’ পরীক্ষার সময়সূচী। পরীক্ষা শুরু হওয়ার দিন যদিও একই থাকছে। পূর্ববর্তী সিদ্ধান্ত অনুযায়ী ৭ এপ্রিল থেকে ২০ এপ্রিলের মধ্যে পরীক্ষা হওয়ার কথা ছিল। লোকসভা নির্বাচনের জন্য এগিয়ে নিয়ে আসা হল হল পেপার-১ পরীক্ষার দিন, তবে পেপার-২ দিন যা ছিল তাই থাকবে। ৭ এপ্রিল পেপার-২ B. Arch/ B. Planning এবং ৮, ৯, ১০ এবং ১২ এপ্রিলের মধ্যে নির্দিষ্ট শিফটে হবে পেপার-১ B.E/ B.Tech পরীক্ষা।

‘জয়েন্ট এন্ট্রাস’ মেইন এর জন্য অ্যাডমিট কার্ড ২০ মার্চ থেকে সরকারী ওয়েবসাইট jeemain.nic.in এ পাওয়া যাবে। সারা দেশ জুড়ে ১১ এপ্রিল থেকে ১৯ মে পর্যন্ত সাত দফায় নির্বাচন হবে।

আরও পড়ুন:NHAI recruitment 2019: কেন্দ্রীয় সরকারের চাকরির জন্য আবেদন করুন আজই

জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় থাকবে দুটি পেপার। BE/B.Tech এর জন্য পেপার-১, পেপার-২ এর জন্য B. Arch/B. Planning। পরীক্ষা শুধুমাত্র অনলাইন মাধ্যমে দেওয়া যাবে। কম্পিউটার ভিত্তিক মোডে পরিচালিত হবে সমস্তটা। তবে পেপার ২ এর জন্য অঙ্কন পরীক্ষা অফলাইনে পরিচালিত হবে। পেপার ১ এ থাকবে অবজেক্টিভ ধরণের প্রশ্ন এবং পেপার ২ এ থাকবে অঙ্ক, অ্যাপটিচিউড, অবজেক্টিভ এবং বিষয়ভিত্তিক অঙ্কন পরীক্ষা। এবছর পরীক্ষার্থীর সংখ্যা ৮.৭৪ লাখ।

আরও পড়ুন: RRB group D recruitment 2019: লক্ষাধিক শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ

পরীক্ষার সময় ৩ ঘণ্টা। পেপার ১ এর পরীক্ষা হবে দুটি শিফটে। প্রথম পরীক্ষা শুরু হবে ৯.৩০ থেকে, শেষ হবে ১২.৩০। পরবর্তী পেপার ১ শুরু হবে দুপুর ২.৩০ থেকে, চলবে ৫,৩০ পর্যন্ত। পেপার ২ অবশ্য একটাই শিফটে।

ইংরেজি, হিন্দি ও গুজরাটি ভাষায় পরীক্ষা দিতে পারবেন ছাত্রছাত্রীরা। প্রতিটি সঠিক উত্তরের জন্য চার নম্বর করে দেওয়া হবে এবং প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা হবে এক নম্বর।

Read the full story in English 

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Schedule of the lok sabha elections the national testing agency has changed the dates of the joint entrance examination