বড় খবর

আগামী শিক্ষাবর্ষে কমানো হবে সিলেবাস: মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী

সাধারণত জুলাই থেকে শুরু হওয়া শিক্ষাবর্ষে এখন সেপ্টেম্বরে শুরু হবে।

মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক মঙ্গলবার সোশাল মিডিয়া প্ল্যাটফর্মের মাধ্যমে লাইভে আসেন এবং শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন। তিনি বলেন, শিক্ষার্থীদের উপর চাপ এবং শিক্ষাবর্ষের কম সমযের কথা বিবেচনা করে সিলেবাস কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি অকারণে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করা এবং এই কঠিন সময়গুলি মোকাবেলায় তাদের সহায়তা করার পরামর্শ দিয়েছেন অভিভাবকদের । এদিন মন্ত্রী বলেন, “শিক্ষার্থীরা এই সময়টি ডিজিটাল মাধ্যমকে লেখাপড়ার জন্য ব্যবহার করতে পারে। দীক্ষা পোর্টালে বিভিন্ন পরীক্ষার জন্য এবং বিভিন্ন ভাষায় পঠনপাঠনের বিষয়বস্তু রয়েছে। এখানে ইন্টারেক্টিভ পাঠ্যক্রমও আছে। শিক্ষার্থীদের লকডাউনের সময়কালে ই-সামগ্রী ব্যবহার করা উচিত”।

আরও পড়ুন:জয়েন্ট ও নিট পরীক্ষার দিন ঘোষণা করলেন মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী

এই সপ্তাহের শুরুতে মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক দিল্লির শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক করেন। এরপরই, জেই মেইন এবং নিট প্রবেশিকা পরীক্ষার তারিখ ও পরের বছরের সিলেবাস কমানোর পরামর্শ দেন। তিনি।

আরও পড়ুন:শিক্ষাবর্ষ ২০২০: লকডাউনের পর কেমন হবে বিশ্ববিদ্যালয় ও কলেজে পঠনপাঠন?

“গ্রামীণ অঞ্চল থেকে আসা শিক্ষার্থীদের সমস্যা আমরা বুঝতে পারি, সেখানে নেটওয়ার্ক সংযোগের সমস্যা দেখা দিতে পারে। তাদের কাছেও আমরা পৌঁছানোর চেষ্টা করছি। মন্ত্রী বলেন, আমরা SWAYAM পোর্টাল এবং SWYAM Prabha এবং কলেজ গুলি এখানে একাধিক কোর্স যুক্ত করছে – টেলিভিশন বা ডিটিএইচের উদ্যোগ ডিডি, টাটা স্কাই, এয়ারটেল টিভি এবং অন্যান্য প্ল্যাটফর্মে শিক্ষামূলক সামগ্রী প্রচার করতে পারে “মন্ত্রী বলেছিলেন।

আরও পড়ুন: পরিস্থিতি স্বাভাবিক হলেই মাধ্যমিকের ফলাফল, জুনে উচ্চমাধ্যমিক: পার্থ চট্টোপাধ্যায়

সাধারণত জুলাই থেকে শুরু হওয়া শিক্ষাবর্ষে এখন সেপ্টেম্বরে শুরু হবে। মন্ত্রী বলেছেন যে চলমান সেশনগুলির পরীক্ষা জুলাই মাসে নেওয়া হবে।

 

Read the full story in English

Get the latest Bengali news and Education news here. You can also read all the Education news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: School syllabus reduced for next academic session hrd minister

Next Story
জয়েন্ট ও নিট পরীক্ষার দিন ঘোষণা করলেন মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com