কোভিডের মাঝেই সোমবার থেকে আসামে খুলছে স্কুল

আসাম সরকার শুক্রবার স্পষ্ট করে জানিয়েছে যে বিদ্যালয়ে পড়াশোনা করতে আসা সবার জন্য বাধ্যতামূলক নয়। যে সব শিক্ষার্থীরা চাইবে তাঁরাই আসবে।

By:
Edited By: Pallabi Dey New Delhi  Updated: September 21, 2020, 10:35:20 AM

এখনও দেশে করোনা নিরাময় হয়নি। তার আগেই স্কুল খোলার সিদ্ধান্ত নিল আসাম সরকার। কোভিড অতিমারীর কারণে প্রায় ছ’মাসেরও বেশি সময় ধরে বন্ধ রয়েছে বিদ্যালয়গুলি। স্বরাষ্ট্র মন্ত্রকের আনলকের চতুর্থ পর্যায়ের নিয়ম মেনেই এবার খুলতে চলেছে স্কুল।

আসামের শিক্ষামন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা শনিবার সংবাদমাধ্যমকে বলেন, “নবম, দশম, একাদশ এবং দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা কেবলমাত্র তাদের মা বাবার কাছ থেকে লিখিত সম্মতি পেলেই স্কুল / কলেজগুলিতে আসতে পারবে।”

এর আগে বুধবার এই প্রক্রিয়াটির জন্য স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি (এসওপি) প্রকাশের পরে, আসাম সরকার শুক্রবার স্পষ্ট করে জানিয়েছে যে বিদ্যালয়ে পড়াশোনা করতে আসা সবার জন্য বাধ্যতামূলক নয়। যে সব শিক্ষার্থীরা চাইবে তাঁরাই আসবে।

আরও পড়ুন, করোনা আক্রান্তের শীর্ষে ফের কলকাতা, বাড়ল সুস্থতার হার

আপাতত সোমবার থেকে আগামী ১৫ দিনের জন্য এই নিয়ম চালু হল। তবে সামাজিক দূরত্ব এবং বিশেষ নিয়মবিধিও জারি হয়েছে উত্তর-পূর্ব ভারতের এই রাজ্যে। যেমন- নবম এবং দ্বাদশ এর ক্লাস সোমবার, বুধবার এবং শুক্রবার হবে। দশম এবং একাদশ শ্রেণির জন্য ক্লাস মঙ্গলবার, বৃহস্পতিবার এবং শনিবারে অনুষ্ঠিত হবে। স্কুলগুলিতে ৫০ শতাংশ কর্মচারী উপস্থিত থাকবে। প্রতিটি ক্লাসের জন্য, শিক্ষার্থীরা দুটি ব্যাচে বিভক্ত হবে – প্রথম ব্যাচ সকাল ৯ টা থেকে ১২ টা এবং দ্বিতীয় ব্যাচটি ১ টা থেকে ৪ টে পর্যন্ত অংশ নেবে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Education News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Schools in assam to open on from monday

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বিহারী তাস
X