বড় খবর

কবে থেকে শুরু হতে পারে স্কুল কলেজের পঠনপাঠন? জানালেন মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী

স্কুলগুলিতে স্যানিটাইজেশন, স্বাস্থ্যবিধি বজায় রাখতে একটি টাস্কফোর্স তৈরি করা হবে।

পরিস্থিতি অনুকূল হলে ১৫ ই আগস্টের পরে ভারতের স্কুল চালু হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল। বিবিসি হিন্দিতে সাক্ষাত্্কার দেওয়ার সময় তিনি বলেন, “পরিস্থিতি যদি অনুকূল হয় এবং স্বরাষ্ট্র মন্ত্রক অনুমতি দেয়, তবেই আগস্টে শুরু হতে পারে স্কুল কলেজের পঠনপাঠন। আপাতত, ১৫ ই আগস্টের পরে স্কুলগুলি খুলে যাওয়ার সম্ভাবনা রয়েছে।”

প্রসঙ্গত, করোনা ভাইরাসের জেরে ২৩ শে মার্চ দেশে লকডাউন জারি হওয়ার সময়কাল থেকে স্কুল-কলেজগুলিকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখা হয়েছে। সাক্ষাত্কার চলাকালীন মন্ত্রী বলেন, ১৫ ই আগস্টের আগে সিবিএসই পরীক্ষার ফলাফল আশা করা যায়, এরপরে নতুন শিক্ষাবর্ষ শুরু হবে। সিবিএসই বোর্ডের পরীক্ষা ১ থেকে ১৫ জুলাই অনুষ্ঠিত হবে, আর আইসিএসই / আইএসসি অনুষ্ঠিত হবে ১ থেকে ১২ জুলাই।

গত মাসে, এক ওয়েবিনারে মন্ত্রী বলেছিলেন, স্কুলে শিক্ষার্থীদের বসার ব্যবস্থায় পরিবর্তন আনতে হবে, সময় বদল করে একদিন অন্তর এবং প্রতিটি শ্রেণিকে আরও ভিন্ন বিভাগে ভাগ করে স্কুল চালু করতে হবে। সামাজিক দুরত্ব নিশ্চিত করতে হবে। সম্প্রতি এনসিইআরটি এই পদ্ধতিগুলি নিয়ে কাজ করছে।

স্কুল খোলার জন্য এনসিইআরটি একের পর এক নতুন পদ্ধতি অনুসন্ধান করছে। অন্যদিকে ইউজিসি আসন্ন শিক্ষাবর্ষের জন্য কলেজ ও বিশ্ববিদ্যালয়সহ উচ্চতর শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য নতুন পদ্ধতি অবলম্বন করছে। স্কুলগুলিতে স্যানিটাইজেশন, স্বাস্থ্যবিধি বজায় রাখতে একটি টাস্কফোর্স তৈরি করা হবে।

Read the full story in English

Get the latest Bengali news and Education news here. You can also read all the Education news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Schools likely to reopen in august

Next Story
অভিষেক বচ্চন-ঐশ্বর্য রাই বচ্চনের একাদশ বিবাহবার্ষিকী, এক ঝলকে অ্যাশ-অভির সিনেম্যাটিক জার্নি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com