scorecardresearch

বড় খবর

তরুণ বিজ্ঞানী তুলে আনতে নয়া উদ্যোগ ISRO-র, কী ভাবে কারা অংশ নিতে পারবে জানুন

সারা দেশ থেকে ১৫০ জন ছাত্রছাত্রীকে বেছে নেওয়া হবে।

ISRO launches ‘Young Scientist Programme’ to promote STEM education
ভারতীয় মহাকাশ গবেষাণ কেন্দ্র বা ইসরো

নতুন প্রজন্মকে মহাকাশ বিজ্ঞানে উৎসাহিত করতে এবং তরুণ বিজ্ঞানী তুলে আনতে ‘যুব বিজ্ঞানী কার্যক্রম’ শুরু করছে ভারতীয় মহাকাশ গবেষাণ কেন্দ্র বা ইসরো। সহজ ভাষায় একে স্কুল পড়ুয়াদের মহাকাশ বিজ্ঞান এবং সেই সংক্রান্ত বিষয়ে প্রাথমিক জ্ঞান প্রদান করা হবে। সারা দেশ থেকে ১৫০ জন ছাত্রছাত্রীকে বেছে নেওয়া হবে। যারা ১ মার্চ তারিখে একাদশ শ্রেণীতে অধ্যয়ন করছেন এমন পড়ুয়ারাই সুযোগ পাবেন।

আগামী ১০ই এপ্রিল বিকেল চারটে পর্যন্ত এই কার্যক্রমে অংশ নিতে আবেদন করা যাবে। যারা আগ্রহী তারা isro.gov.in এই সাইটে গিয়ে আবেদন করতে পারবেন। প্রাথমিক তালিকা প্রকাশ করা হবে, ২০ এপ্রিল।

অংশগ্রহণকারীদের বাছাই করা হবে বেশ কিছু বিষয় নির্ধারণ করে। যেমন অষ্টম শ্রেণির পরীক্ষায় প্রাপ্ত নম্বর। স্কুল, জেলা এবং রাজ্যস্তরের বিজ্ঞান মেলায় অংশগ্রহণ, বিজ্ঞান সম্পর্কিত বিষয়ে আগ্রহ – এগুলি খতিয়ে দেখা হবে। বেঙ্গালুরু সদর দপ্তরের সুত্রে জানা গিয়েছে, এই প্রোগ্রামের উদ্দেশ্য একটাই, যাতে কিশোর ছাত্র-ছাত্রীদের বিজ্ঞান নিয়ে আগ্রহ বৃদ্ধি করা এবং প্রযুক্তির প্রবণতা সম্পর্কে সচেতনতা বাড়িয়ে তোলা। এটি বিজ্ঞান,প্রযুক্তি এবং গণিত সম্পর্কিত শিক্ষার এক নিদারুণ আয়োজন।

আগামী ১৬ মে থেকে ২৮ মে এই অনুষ্ঠান চলবে। সেখানে কথোপকথন থেকে বিখ্যাত বিজ্ঞানীরা নিজেদের অভিজ্ঞতা পড়ুয়াদের সঙ্গে ভাগ করে নেবেন। থাকবে ল্যাব ভিজিট-পরীক্ষামূলক প্রদর্শনী। পাঁচটি কেন্দ্র মিলিয়েই এই আয়োজন করা হবে।

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Space research organizations new program about young gene scientists will on