বড় খবর

বিশেষ পরীক্ষার ব্যবস্থা করতে হবে, সুপ্রিম কোর্টে সুপারিশ ইউজিসির

মোদী কোন পড়ুয়া সেই পরীক্ষায় অংশগ্রহণ করতে না পারে তাহলে তাকে পরবর্তী একটি বিশেষ পরীক্ষার সুযোগ দিতে হবে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) সুপ্রিম কোর্টকে জানিয়েছে , সেপ্টেম্বর মাসে “টার্ম-এন্ড” পরীক্ষায় বসতে পারবে না এমন শিক্ষার্থীদের জন্য “বিশেষ পরীক্ষা”র ব্যবস্থা করা হোক। ইউজিসি এর আগে তাদের নির্দেশিকায় সমস্ত বিশ্ববিদ্যালয়কে ফাইনাল ইয়ারের শেষ সেমিস্টার বাধ্যতামূলক ঘোষণা করেছিল।

মহারাষ্ট্র এবং দিল্লি সহ বেশ কয়েকটি রাজ্য কলেজে সর্ব শেষ পরীক্ষা অনুষ্ঠিত করার বিরোধিতা করেছে এবং বিভিন্ন রাজ্য জানিয়েছে যে তাদের কলেজ ও বিশ্ববিদ্যালয়ে এই পরিস্থিতিতে পরীক্ষা নেওয়া সম্ভব নয়। ইউজিসি বলেছে যে মহারাষ্ট্র এবং দিল্লির মত রাজ্যের “হয় ইউজি/পিজি ছাত্রদের জন্য এবং/অথবা স্নাতক” পরীক্ষা বাতিল করার সিদ্ধান্ত “এবং চূড়ান্ত বছরের সেমিস্টার পরীক্ষায় উত্তীর্ণ না হয়ে ডিগ্রী প্রদান করা ইউজিসির নীতি বিরুদ্ধ।

এদিন ইউজিসি সুপ্রিম কোর্ট কে জানায়, সর্বশেষ সেমিস্টারের পরীক্ষা এ বছর সেপ্টেম্বরে শেষ সপ্তাহের মধ্যে সম্পন্ন করতে হবে। মোদী কোন পড়ুয়া সেই পরীক্ষায় অংশগ্রহণ করতে না পারে তাহলে তাকে পরবর্তী একটি বিশেষ পরীক্ষার সুযোগ দিতে হবে।

বিভিন্ন রাজ্য থেকে ইউজিসির নির্দেশিকার বিরোধিতা করলেও মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক জানিয়েছেন পঠন পাঠনের ক্ষেত্রে এমন একটা বিষয় যা পড়ুয়াদের আত্মবিশ্বাস বাড়িয়ে তোলে। তাই নির্দেশিকা মেনে পরীক্ষার সিদ্ধান্ত ছাত্র-ছাত্রীদের ভবিষ্যতের কথা ভেবেই নেওয়া হয়েছে।

Get the latest Bengali news and Education news here. You can also read all the Education news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Special exams later for students who can not appear in september ugc to supreme court

Next Story
নতুন শিক্ষানীতি : কলেজে ভর্তির জন্য দিতে হবে প্রবেশিকা পরীক্ষা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com